Home / স্বাস্থ্য টিপস / জেনে নিন তরমুজের উপকারিতা সম্পর্কে

জেনে নিন তরমুজের উপকারিতা সম্পর্কে

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো তরমুজের উপকারিতা সম্পর্কে। গ্রীষ্মের এই তীব্র গরমে তরমুজ(Watermelon) হতে পারে আদর্শ এক উপকারী ফল। রসালো এই ফলের প্রায় ৯০ শতাংশই থাকে পানি(Water)। তাই গরমে পানির চাহিদা যেমন মেটাতে পারে এই ফল, তেমনি স্বাদ ও পুষ্টিতেও অনন্য এটি। জেনে নিন তরমুজ শরীরের জন্য কতটা উপকারী।তরমুজের উপকারিতা

জেনে নিন তরমুজের উপকারিতা সম্পর্কে

অ্যাজমা প্রতিরোধ করে
বিশেষজ্ঞদের মতে, শরীরের ফ্রি র‌্যাডিকেল অ্যাজমার জন্য দায়ী। ভিটামিন সি(Vitamin C) সহ কিছু অ্যান্টি-অক্সিডেন্ট অ্যাজমা রোধে ভূমিকা রাখতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে তরমুজে থাকা ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট(Antioxidant) উপকারী।

রক্তচাপ কমায়
২০১২ সালের এক গবেষণায় দেখা গেছে, তরমুজ মুটিয়ে যাওয়া বা হারইপারটেনশনে থাকা মাঝবয়সী মানুষের রক্তচাপ(Blood pressure) কমায়। গবেষকরা বলেছেন তরমুজে থাকা এল- সাইট্রোলিন ও এল- আরজিনিন নামের দুই ধরনের অ্যান্টি অক্সিডেন্ট রক্তনালী সচল রাখে। তরমুজে থাকা লাইকোপিন নামের আরেকটি অ্যান্টি-অক্সিডেন্ট হৃদরোগের(Heart disease) ঝুঁকি কমায়।

ক্যানসার প্রতিরোধ করে
আমেরিকার ন্যাশনাল ক্যানসার ইন্সটিটিউটের মতে, ফ্রি র‌্যাডিকেল শরীরে কয়েক ধরনের ক্যানসার(Cancer) তৈরি করতে পারে। এক্ষেত্রে তরমুজে থাকা ভিটামিন সি এর মতো অ্যান্টি অক্সিডেন্ট ফ্রি র‌্যাডিকেলের সাথে লড়ে ক্যানসার প্রতিরোধ করে।

হজমের জন্য উপকারী
তরমুজে পানির পরিমাণ অনেক বেশি থাকে, সেই সাথে থাকে আঁশ। তাই তরমুজ কোষ্ঠকাঠিন্য(Constipation) দূর করে ও বাওয়েল মুভমেন্ট ঠিক রাখে।

পানির ঘাটতি মেটায়
তরমুজে প্রায় ৯০ ভাগ পানি যেমন থাকে, তেমনি এতে পটাশিয়ামের মতো ইলেকট্রোলাইট থাকে। তাই এই ফল গরমে বেশ স্বাস্থ্যকর। গরমে স্বস্তি পেতে তরমুজ(Watermelon) টুকরো করে খান বা জুস বানিয়ে পান করতে পারেন।

মস্তিষ্কের জন্য উপকারী
তরমুজে থাকা কোলিন নামের একটি অ্যান্টিঅক্সিডেন্ট(Antioxidant শরীরের জন্য উপকারী। মাংসপেশির মুভমেন্ট, দেহকোষের মেমব্রেন গঠনে এবং মস্তিষ্ক গঠন ও নার্ভের কার্যকারিতা বাড়াতে কোলিন বেশ সহায়ক।

ত্বকের জন্য উপকারী
তরমুজে যে ভিটামিন সি থাকে তা শরীরে কোলাজিন তৈরিতে সহায়তা করে। আর এই কোলাজিন দেহকোষ তৈরি ও রোগ প্রতিরোধে ভূমিকা রাখে। ভিটামিন সি(Vitamin C) ক্ষতও সারায়।

ওজন কমাতে সহায়ক
২০১৯ এর এক গবেষণায় দেখা গেছে তরমুজ শরীরের ওজন(Weight) কমাতে ও হৃদরোগের ঝুঁকি কমাতে সহায়তা করে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ঠান্ডা পানি

এই গরমে ফ্রিজের ঠান্ডা পানি ভালো নাকি ক্ষতিকর

দেশজুড়ে তীব্র তাপদাহে অতিষ্ঠ নগরবাসী। একে তাপমাত্রা সহন ক্ষমতার বাইরে, তার সঙ্গে রয়েছে বাতাসের অত্যধিক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *