Home / চুলের যত্ন / সাদা চুল কালো করতে মেহেদী ব্যবহার করবেন যেভাবে

সাদা চুল কালো করতে মেহেদী ব্যবহার করবেন যেভাবে

সাদা চুল কালো করতে মেহেদী ব্যবহার করবেন যেভাবে। অনেকেরই দেখা যায় চুল রং হারিয়ে ধূসর হয়ে যাচ্ছে। চুলের রং(Hair color) ফিরিয়ে আনার জন্য তাই ব্যবহার করতে হচ্ছে ক্যামিকেল(Chemical)। যার উপকারের চাইতে ক্ষতিটাই বেশি। তবে গবেষকরা বলছেন, খুব সহজেই মেহেদীর সাথে অন্যান্য কিছু ঘরোয়া উপাদান মিলিয়ে লাগালে চুলের কালো রং ফিরিয়ে আনতে পারবেন। যাতে থাকবে না কোনো ক্ষতির সম্ভাবনা। জেনে নিন চুল কালো করার কিছু ঘরোয়া উপায়-চুল কালো করতে মেহেদী

সাদা চুল কালো করতে মেহেদী ব্যবহার করবেন যেভাবে

মেহেদী ও লিকার চা: লিকার চা ট্যানিক অ্যাসিডে(Tannic acid) পরিপূর্ণ থাকায় চুল কালো করতে সাহায্য করে। ৬ চামচ বা ৬টি টি-ব্যাগ দিয়ে কড়া লিকার চা তৈরি করুন। তারপর পানি ঠাণ্ডা হলে সেটি মেহেদীর(Mehedi) মাথে মিলিয়ে চুলে লাগান। এই অবস্থায় ১ ঘণ্টা রেখে দিন। তারপর উষ্ণ পানিতে ধুয়ে ফেলুন। এমন কয়েক সপ্তাহ চালু রাখুন। আপনার চুলের রং(Hair color) ফিরে আসবে।

মেহেদী ও কফি-চা: মেহেদীর সঙ্গে চা ও কফি(Coffee) মিশিয়ে লাগালেও ফল পাওয়া যায়। সাধারণত কফি ব্যবহার করলে গাঢ় বাদামী রঙের চুল পাওয়া যায়। অনেকেই চুলে রং করতে হেনার সঙ্গে কফি ব্যবহার করেন। কিন্তু কফির সঙ্গে চা(Tea) মিশিয়ে লাগালে সেই রং অনেকদিন টেকে। এরজন্য তিনটি টি-ব্যাগ তিন কাপ জলে ফোটাতে হবে। তাতে তিন চামচ কফি মেশাতে হবে। গোটা মিশ্রণটি ৫ মিনিট ফোটাতে হবে। এরপর সেই মিশ্রণটি ঠান্ডা করে মেহেদীর(Mehedi) সাথে মিলিয়ে চুলে দিন। একঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

মেহেদী ও চা-তুলসি পাতা: ৫ চামচ চায়ের সঙ্গে ৫টি তুলসী পাতা ফুটিয়ে নিন। তারপর সেই মিশ্রণটি মেহেদীর(Mehedi) সাথে মিলিয়ে নিন। এর সঙ্গে কয়েক ফোঁটা পাতিলেবুর রস(Lemon juice) ব্যবহার করতে পারেন। এবার মিশ্রণটি চুলে লাগিয়ে নিন। এতে যেমন চুলে রং হবে, তেমনই খুসকি(Dandruff) থেকেও রক্ষা পাওয়া যাবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল

গরমে চুল ভালো রাখার সহজ ৪টি উপায়

ঘরে-বাইরে সবখানেই রোদের তাপ। সঙ্গে আছে ধুলাবালুও। আবহাওয়ার এই চরম অবস্থার প্রভাব পড়ছে আমাদের চুলে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *