Home / বিউটি টিপস / ত্বকের উজ্জ্বলতা বাড়াতে গুড়া দুধের ব্যবহার জেনে নিন

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে গুড়া দুধের ব্যবহার জেনে নিন

এই গরমে রোদে ত্বকের যা বারোটা বেজেছে তার থেকে মুক্তির পথ খুঁজে না পেয়ে আঁতকে উঠছেন অনেকেই। অন্যদিকে আবার সমস্ত পার্লার বন্ধ। তবে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে রান্নাঘরে থাকা কিছু সামগ্রী। সকলের বাড়িতেই গুঁড়া দুধ(Powdered milk) থাকেই, আর এই গুঁড়া দুধের প্যাকেই ঘরে বসে ফিরে পেতে পারেন হারিয়ে যাওয়া উজ্জ্বল ত্বক(Bright skin)। জেনে নিন কিভাবে বানাবেন সেই প্যাক।ত্বকের

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে গুড়া দুধের ব্যবহার জেনে নিন

১. গুঁড়ো দুধের সাথে সমপরিমান চালের গুঁড়া(Rice powder) ও পানি দিয়ে মিশিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। কিছুক্ষণ পরে সেই প্যাক মুখে লাগিয়ে ২০-৩০ রাখার পর ধুয়ে নিন। চালের গুঁড়া ত্বকে জমে থাকা ময়লা দূর করতে কার্যকরি। এছাড়া গুঁড়া দুধ(Powdered milk) ত্বককে নরম ও কোমল করে তোলে। এর ফলে ত্বকের ডাল ভাব ধীরে ধীরে কমে।

২. কমলা লেবুর খোসা বাটার সাথে গুঁড়া দুধ ভালো করে মিশিয়ে নিয়ে সেই মিশ্রণ ২০ মিনিট লাগিয়ে ধুয়ে নিলেও মিলবে ফল। কমলা লেবুর খোসায় থাকা ভিটামিন সি(Vitamin C) ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে, দাগ ছোপ দূর করতে সহায়ক।

৩. গুঁড়া দুধের সাথে সমপরিমাণ শশার রস(Cucumber juice), টক দই মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিন। এই প্যাক সপ্তাহে ২-৩ দিন ব্যবহারে ত্বকের সমস্যা অনেকাংশে কমবে। সকলেই জানি টক দই(Sour yogurt) ত্বক থেকে টক্সিন উপাদান বের করে ত্বককে ভেতর থেকে উজ্জ্বল করে তোলে। পাশাপাশি শশা ত্বকে টোনারের কাজ করে।

৪. লেবুর রস(Lemon juice) সকলেই জানি প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে। তাই লেবুর রসের সাথে গুঁড়া দুধ ভালো করে মিশিয়ে প্যাক বানিয়ে ১৫ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এই প্যাকের ব্যবহারও ত্বকের জন্য উপকারি।

৫. এছাড়াও অ্যালোভেরা জেল সকলেই জানি ত্বকের জন্য উপকারী। তাই ২ চামচ গুঁড়া দুধের সাথে ১ চামচ অ্যালোভেরা জেল(Aloe vera gel) মিশিয়ে ব্যবহার করলেও মিলবে ফল।এই প্যাকের ব্যবহারে ত্বক দেখাবে ফ্রেস ও ক্লিন।

তাই পার্লার বন্ধ থাকায় চিন্তা না করে ঘরেই বানিয়ে নিন গুঁড়া দুধের এই সহজ কিছু প্যাক। যার ব্যবহারে ত্বক(Skin) হয়ে উঠবে উজ্জ্বল ও কোমল। ত্বকের মৃত কোষের আবরণ সরিয়ে উজ্জ্বলতা বাড়াতে দুধের সর!

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *