Home / চুলের যত্ন / চুল পড়া বন্ধের পাশাপাশি নতুন চুল গজানোর উপায় জেনে নিন

চুল পড়া বন্ধের পাশাপাশি নতুন চুল গজানোর উপায় জেনে নিন

চুল পড়া (Hair fall) খুবই স্বাভাবিক একটি ব্যাপার, এমনটাই মত বিশেষজ্ঞদের। তবে তা দিনে ১০০ টা পর্যন্ত। তবে এর চেয়ে বেশিও হলে তা চিন্তার বিষয়। ঘন ঘন এমন চুল(Hair) ওঠার ফলে চুলের গোছা পাতলা হয়ে যায়। মাথার তালুতে জায়গায় জায়গায় ফাঁকা হয়ে যেতে থাকে।চুল পড়া

চুল পড়া বন্ধের পাশাপাশি নতুন চুল গজানোর উপায় জেনে নিন

অবহেলা এবং যত্নের অভাবেই এমনটা হয়ে থাকে। এছাড়াও দূষণ, খাবারের সমস্যা, ঘুম কম হওয়া, দুশ্চিন্তা(Anxiety) তো নিত্যদিনের সঙ্গী। এসব কারণেই মূলত অতিরিক্ত চুল(Hair) পড়ার সমস্যা হয়ে থাকে। চুল ঝরে যাওয়া আসলে একেবারে প্রাকৃতিক একটি প্রক্রিয়া। চুল ঝরে যাবে এবং আবার নতুন চুল গজাবে, এটাই স্বাভাবিক। কিন্তু অনেকেরই চুল খুব বেশি ঝরে যাচ্ছে।

তবে চুলের যত্নে কয়েকটি উপায় জেনে নিন। এতে আপনার চুল পড়া (Hair fall) যমন বন্ধ হবে। অন্যদিকে নতুন চুল গজাতেও সহায়তা করবে-

হেয়ার ম্যাসাজ
ম্যাসাজ করলে নতুন চুল(Hair) গজাবে খুব শিগগিরই। এজন্য তেল বা হেয়ার মাস্ক মাথার স্ক্যাল্পে ম্যাসাজ করতে পারেন। এতে মাথার স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়বে ও নতুন চুল গজাবে। নিয়মিত চুল(Hair) চিরুনি করতে ভুলবেন না যেন!

নারকেল তেল
চুলের জন্য নারকেল তেল(Coconut oil) সবচেয়ে কার্যকরী। এ তেল ব্যবহারে চুল ভেতর থেকে পুষ্টি পায়। নারকেল তেলে প্রচুর ফ্যাটি অ্যাসিড(Fatty acids) রয়েছে। এজন্য দ্রুত চুল লম্বা হয়, সেইসঙ্গে নতুন চুল গজায়। এ ছাড়াও চুল হয় ঝলমলে ও কোমল।

খাবারে ওমেগা রাখুন
চুলের জন্য সবচেয়ে কার্যকরী এক উপাদান হলো ওমেগা। চুল পড়ার সমস্যা রোধে ও নতুন চুল(Hair) গজাতে উপাদানটি কাজ করে। তবে সাপ্লিমেন্ট হিসেবে ওমেগা গ্রহণের আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

ধূমপান ত্যাগ
ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ধূমপানের প্রভাব চুলের উপরও পড়ে থাকে। এতে চুলের ফলিকল নষ্ট হয়। ফলে চুল পড়া (Hair fall) বেড়ে যায়। এ কারণেই ধূমপায়ীদের চুল দ্রুত পেকে যায় ও টাক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

প্রোটিন গ্রহণ
প্রতিদিন পর্যাপ্ত প্রোটিন জাতীয় খাবার গ্রহণ করুন। যখন আপনার শরীর পর্যাপ্ত প্রোটিন পাবে না, তখনই চুল পড়া (Hair fall) শুরু হয়। দিনে অন্তত ৫০-১০০ গ্রাম প্রোটিন গ্রহণ করা উচিত। তবে অবশ্যই ওজন(Weight) নিয়ন্ত্রণে রেখেই তা গ্রহণ করতে হবে।

খাবারে ভিটামিন
পুষ্টিকর খাবার খাওয়ার বিকল্প নেই। শরীর যদি নির্দিষ্ট পরিমাণে বিভিন্ন ভিটামিন(Vitamins) না পায়, তবে চুলেও পুষ্টি পৌঁছায় না। এজন্য সুষম খাবার খাদ্যতালিকায় রাখা উচিত। এতে নতুন চুল গজাবে দ্রুত আর চুল পড়াও বন্ধ হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল পড়া

চুল পড়া নিয়ন্ত্রণে ঘরোয়া ৭টি উপায় জেনে নিন

চুল পড়া নিয়ন্ত্রণে ঘরোয়া ৭টি উপায়। মাত্রাতিরিক্ত চুল পড়লে প্রাকৃতিক উপাদানের সাহায্যে যত্ন নিতে পারেন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *