Home / চুলের যত্ন / নিজের পাতলা চুলের আর ক্ষতি করবেন না, এড়িয়ে চলুন এ সব ভুল

নিজের পাতলা চুলের আর ক্ষতি করবেন না, এড়িয়ে চলুন এ সব ভুল

পাতলা চুল(Hair) ম্যানেজ করা এমনিতেই কঠিন! কিছুতেই বাউন্স আসে না, একটুতেই নেতিয়ে যায়! আরও মুশকিল হয় যখন সেই চুলও উঠতে শুরু করে! কাজেই পাতলা চুল(Hair) ঠিকঠাক, সুন্দর রাখতে বিশেষ যত্ন করা দরকার। অনেক সময় আমরা এমন কিছু ভুল করে ফেলি যাতে পাতলা চুল বেশি ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। জেনে নিন তেমনই কিছু ভুল আর চুলের যত্ন(Hair care) করার পাশাপাশি এড়িয়ে চলুন এ সব ভুল।চুলের

নিজের পাতলা চুলের আর ক্ষতি করবেন না, এড়িয়ে চলুন এ সব ভুল

ভেজা চুল আঁচড়ানো
শুকনো চুলের চেয়ে ভেজা চুলের ভঙ্গুরতা বেশি হয়। শুধু পাতলা চুলই নয়, ঘন চুলও ভেজা অবস্থায় মোটেই আঁচড়ানো উচিত নয়। আগে খোলা বাতাসে চুল(Hair) অর্ধেক শুকিয়ে নিন, তারপর আঙুল চালিয়ে চালিয়ে জট ছাড়ান। একদম শেষে সব জট ছাড়ানো হয়ে গেলে মোটা দাঁড়ার চিরুনি দিয়ে আঁচড়ে নিন।

হেয়ার প্রডাক্টের অতিরিক্ত ব্যবহার
ব্লো ড্রাই করার সময় বা চুলের অন্য কোনও স্টাইলিং করলে কিছু হেয়ার প্রডাক্টের(Hair products) সাহায্য নিতেই হয়। কিন্তু খুব ঘন ঘন এ সব জিনিস ব্যবহার করা চুলের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। না করলেই নয় এমন সময়গুলোতেই হেয়ার প্রডাক্ট ব্যবহার করুন, খুব প্রয়োজন পড়লে তবেই চুল স্টাইল(Hair style) করুন, তাও মিডিয়াম হিটে।

নিয়মিত চুল ট্রিম না করা
পাতলা চুল(Thin hair) সহজে বাড়ে না, তাই একবার চুল লম্বা হয়ে গেলে তা কেটে ফেলতেও ইচ্ছে করে না। কিন্তু এটাই সবচেয়ে বড়ো ভুল। নিয়মিত চুল ট্রিম করলে চুলের স্বাস্থ্য অটুট থাকে। বরং চুল না কাটলেই তা ডগার দিক থেকে আরও পাতলা আর শুকনো দেখতে লাগে। পাতলা চুল(Hair) ছোট করে কেটে রাখলে তাতে বাউন্সও বেশি থাকে আর চুলে ঘনত্বের একটা আভাস পাওয়া যায়।

খুব শক্ত করে চুল বাঁধা
পাতলা চুলে কোনওরকম টান বা চাপ পড়া ভালো না, তাতে চুল(Hair) বেশি করে ভেঙে ঝরে পড়তে শুরু করে। পাতলা চুলে এমন কোনও হেয়ার স্টাইল(Hairstyles) করবেন না যাতে চুলটা শক্ত করে পনিটেল বা বিনুনিতে বেঁধে রাখতে হয়। চুলের গোড়ায় চাপ পড়লে আপনার চুল আরও ক্ষতিগ্রস্ত হবে।

ভুল বালিশের ব্যবহার
খসখসে সুতির বালিশে ঘুমোনোর অভ্যেস? আপনার চুল কিন্তু তাতে অতিরিক্ত স্ট্রেসের শিকার হচ্ছে। খসখসে বালিশে ঘষা লেগে চুল(Hair) ভেঙে ঝরে যায় বেশি। তাই সুতির পরিবর্তে সাটিন বা সিল্কের বালিশের ওয়াড় ব্যবহার করুন। তাতে চুল ঘষা কম খাবে, চুল উঠবেও কম।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল পড়া

চুল পড়া নিয়ন্ত্রণে ঘরোয়া ৭টি উপায় জেনে নিন

চুল পড়া নিয়ন্ত্রণে ঘরোয়া ৭টি উপায়। মাত্রাতিরিক্ত চুল পড়লে প্রাকৃতিক উপাদানের সাহায্যে যত্ন নিতে পারেন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *