Home / বিউটি টিপস / ঘরোয়া ২টি বিউটি ট্রিটমেন্ট দিবে সুন্দর ও দ্যুতিময় ত্বক

ঘরোয়া ২টি বিউটি ট্রিটমেন্ট দিবে সুন্দর ও দ্যুতিময় ত্বক

বিউটি ট্রিটমেন্ট(Beauty treatment) করাতে যে সবসময় পার্লারে যেতে হবে এমন কিন্তু নয়। নিজের ত্বককে সুন্দর রাখতে কে না চায়? সুন্দর থাকা মানে শুধু ফ্যাশনেবল(Fashionable) পোশাক আর স্টাইলিশ উপকরণ দিয়ে সাজগোজ নয়। সুন্দর থাকা আসলে একটা আ্যটিটিউড! কথায় আছে না- “You need to feel good to look good!” আর আপনার হাতের কাছেই কত জিনিস থাকে যেগুলো দিয়ে সহজেই ত্বকের যত্ন(Skin care) নেয়া সম্ভব।বিউটি ট্রিটমেন্ট

ঘরোয়া ২টি বিউটি ট্রিটমেন্ট দিবে সুন্দর ও দ্যুতিময় ত্বক

এর জন্য নেই কোনো বাড়তি খরচ। সুন্দর থাকার ঘরোয়া উপায়কে আবিষ্কার করুন নতুনভাবে! তাই আজকের আয়োজন ২টি ঘরোয়া বিউটি ট্রিটমেন্ট নিয়ে যার মাধ্যমে আপনি পাবেন সম্পূর্ণরুপে পরিষ্কার, উজ্জ্বল ও দাগহীন ত্বক(Skin)। চলুন তবে দেখে নেই।

বিউটি ট্রিটমেন্টের উপায় উপায়গুলো

১) কমলা ও দইয়ের মিশ্রণে বিউটি ট্রিটমেন্ট
মুখে উজ্জ্বল আভা আনার জন্য শুকনো কমলার খোসা এবং দই দিয়ে তৈরি ফেইস প্যাক(Face pack) ব্যবহার করতে পারেন। আর বানানোটাও সহজ!

উপকরণ
শুকনো কমলার খোসা
দই

প্রণালী
প্রথমে কমলার খোসা(Orange peel) নিন। কমলার খোসাগুলোকে কড়া রোদে নয় বরং আলো-বাতাসযুক্ত এমন স্থান যেখানে রোদের তাপ ও ছায়া দুই-ই পাওয়া যায়, সেখানে শুকিয়ে নিন। শুকানোর পরে খোসাগুলোকে গুঁড়ো করে পাউডার বানিয়ে ফেলুন। শুকনো এই পাউডারটা যখন মুখমন্ডলে ব্যবহার করা হবে আপনি আশ্চর্যজনকভাবে একটা পরিবর্তন লক্ষ্য করবেন। আপনার ত্বক(Skin) থেকে বের হবে সোনালী আভা! এরপর শুকনো কমলার পাউডারটা দইের সঙ্গে ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।

মুখমন্ডলে পেস্টটা লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। কুসুম গরম পানি(Water) দিয়ে ধুয়ে ফেলুন। বাসায় তৈরি এই প্যাকটা আপনার ত্বককে সুন্দর করতে এবং অবাঞ্ছিত লোম এবং ওপেন পোরস থেকে শুরু করে কাটা দাগের ক্ষত সারাতেও সাহায্য করবে। কমলা লেবুতে বিদ্যমান বিটা-ক্যারোটিন (β-Carotene) আপনার কোষের ক্ষয় প্রতিরোধে সাহায্য করবে।

২) মধু ও লেবুর মিশ্রণে বিউটি ট্রিটমেন্ট
ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ও মসৃনতা আনার জন্য মধু(Honey) এবং লেবু দিয়ে তৈরী মিশ্রণ ব্যবহার করতে পারেন। মিশ্রণটি মাসে ৪ বার ব্যবহার করুন।

উপকরণ
মধু
লেবুর রস(Lemon juice)

প্রণালী
প্রতিদিন রাতে ঘুমানোর আগে পুরো মুখমন্ডল ভালোভাবে পরিষ্কার করে নিন। এরপর সতেজ লেবুর রস এবং আধা চামচ ফ্রেশ মানুকা মধু (নিউজিল্যান্ড-এর মানুকা ঝোপ জাতীয় গাছের ফুল থেকে যে মধু(Honey) পাওয়া যায় বা আপনি ইচ্ছে করলে ভালো কোনো ব্রান্ডের অন্য কোনো মধুও ব্যবহার করতে পারেন) ভালোভাবে মিশিয়ে মিশ্রণটি মুখে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন।

ঠান্ডা পানি দিয়ে আলতো করে মুখটা ধুয়ে ফেলুন। এবার আপনি নিজেই লক্ষ্য করে দেখুন আপনার মুখমন্ডলের উজ্জ্বল দ্যুতিময়তা। লেবুর রস(Lemon juice) আপনার ত্বকের মৃত কোষগুলোকে সরিয়ে ফেলতে সাহায্য করে, সেইসাথে আপনার ত্বকে প্রয়োজনীয় ভিটামিন সি-এর যোগান দেয়। মধু এবং লেবু আপনার ত্বকের আদ্রতা বজায় রাখে এবং ব্যাকটেরিয়ার(Bacteria) বিরুদ্ধে কাজ করে। এই মিশ্রণটি আপনার মুখের মেছতা ও অবাঞ্ছিত দাগও দূর করতে সহায়তা করবে। তবে অ্যালার্জিজনিত সমস্যা থাকলে এই প্যাকটি ব্যবহার না করাই ভালো।

এইতো জেনে নিলেন দু’টো কার্যকরী ফেইস প্যাকের কথা! তো, নিয়ে ফেলুন ত্বকের যত্ন ঘরে বসেই আর পার্লার-কে বলুন বাই-বাই!

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *