Home / চুলের যত্ন / তেল তৈরি করে নিন চুলের প্রয়োজন অনুযায়ী

তেল তৈরি করে নিন চুলের প্রয়োজন অনুযায়ী

চুলে নিয়মিত তেল(Oil) মাখলে তা যেমন চুলের গোড়ায় পুষ্টি(Nutrition) জুগিয়ে চুল মজবুত করে তোলে, তেমনি চুল আর্দ্র সতেজ রেখে ধরে রাখে স্বাভাবিক চকচকেভাব। কিন্তু প্রতিটি মানুষ যেমন আলাদা, তেমনি তাদের চুলের সমস্যা ও চাহিদাও ভিন্ন ভিন্ন। কারো হয়তো খুসকির সমস্যা, আবার কারো চুল(Hair) আর্দ্রতার অভাবে শুষ্ক, বিবর্ণ! আবার যাদের চুল স্বাভাবিকভাবেই তেলতেলে, সামান্য ভারী তেলেও তাদের চুল(Hair) প্রচণ্ড নেতিয়ে পড়ে। ফলে তাদের দরকার হালকা তেল!চুলের

তেল তৈরি করে নিন চুলের প্রয়োজন অনুযায়ী

মুশকিল হল, এতরকম তেল তো আর রেডিমেড পাওয়া সম্ভব নয়, তাই অনেক সময়ই চুলের বিশেষ চাহিদাগুলো অবহেলিত হয়। সাধারণভাবে যেকোনো ধরনের চুলের জন্যই কোল্ডপ্রেসড অর্গানিক তেল(Organic oil) ব্যবহার করা ভালো। তবে তার সঙ্গে যদি মিশিয়ে নিতে পারেন কিছু বিশেষ ভেষজ উপাদান, তা হলে আপনার চুলের নানা সমস্যাকে দূরে রাখতে পারবেন সহজেই।

নতুন চুলের জন্য জবাফুল
আপনার চুল(Hair) কি পাতলা হয়ে যাচ্ছে দিন দিন? তা হলে তেলের সঙ্গে মিশিয়ে নিন জবাফুলের গুণ। পাঁচটা জবাফুল আর পাঁচটা জবাপাতা একসঙ্গে থেঁতো করে মসৃণ পেস্ট করে নিন। এবার ১০০ মিলি অলিভ বা নারকেল তেলের মতো কেরিয়ার অয়েল(Carrier Oil) পাত্রে নিয়ে গরম করুন। তেল গরম হয়ে উঠলে তাতে থেঁতো করা ফুল-পাতার পেস্টটা দিয়ে দিন। তেল ফুটে উঠলে আঁচ থেকে নামিয়ে ছাঁকনিতে ছেঁকে এয়ার টাইট বোতলে ভরে রাখুন। প্রতিবার এই তেলই মাথায় আর স্ক্যাল্পে ভালো করে মাসাজ(Massage) করে আধঘণ্টা রাখবেন, তারপর শ্যাম্পু করে নেবেন।

খুসকি কমাতে লেবু
অনেকদিন ধরে খুসকি ভোগাচ্ছে? আপনার দরকার লেবুর গুণ কমলালেবু আর পাতিলেবুর খোসা রোদে খটখটে করে শুকিয়ে গুঁড়ো করে নিন। তারপর ১০০ মিলি নারকেল বা অলিভ অয়েল(Olive oil) গরম করে তাতে এক টেবিলচামচ লেবুর খোসার গুঁড়া দিন। তেল ফুটে গেলে নামিয়ে ছাঁকনিতে ছেঁকে ব্যবহার করুন।

চুল ওঠার জন্য আমলকি
আমলকি গুঁড়া বাজারে কিনতে পাওয়া যায়। নিজেও বানিয়ে নিতে পারেন। ১০০ গ্রাম আমলকি পাউডার(Amalki powder) বানাতে পনেরো-কুড়িটা আমলকি টুকরো করে কেটে রোদে খটখটে করে শুকিয়ে নিন। একদম শুকিয়ে গেলে ব্লেন্ডার বা গ্রাইন্ডারে দিয়ে গুঁড়া করে নেবেন। এবার ওই গুঁড়া থেকে অর্ধেকটা নিয়ে চার লিটার পানিতে ফেলে ফোটান। পানি ফুটে ফুটে অর্ধেক হলে আঁচ থেকে নামিয়ে ঠাণ্ডা হতে দিন। জল ঠাণ্ডা হলে ছেঁকে নিন।

এবার আর একটা পাত্রে বাকি অর্ধেক আমলকি পাউডার(Amalki powder) অল্প জলে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। আমলকি গুঁড়া মেশানো যে পানিটা ঠাণ্ডা হতে দিয়েছিলেন, তাতে এই পেস্ট আর এক কাপ পরিমাণ অর্গানিক নারকেল তেল(Coconut oil) যোগ করে ফের আঁচে বসান। পুরো পানিটা ফুটে ফুটে উবে যাবে, পড়ে থাকবে শুধু তেল আর আমলকি পাউডারের মিশ্রণ। ঠাণ্ডা করে এয়ার টাইট কৌটোয় ভরে রাখুন। সপ্তাহে দু’ দিন এই তেল ব্যবহার করুন।

মাথার চুলকানির জন্য তুলসি
তুলসির নির্যাসযুক্ত তেল বানাতে প্রথমেই একগোছা তুলসিপাতা পরিষ্কার করে ধুয়ে অল্প জলে বেটে নিন। এরপর ১০০ মিলি কোল্ড-প্রেসড নারকেল তেল(Coconut oil) ; নিভু আঁচে গরম করে তাতে তুলসিপাতা বাটাটা দিয়ে দিন। ইচ্ছে করলে এর সঙ্গে এক চাচামচ মেথিও দিতে পারেন। তেলটা মিনিট দশেক কম আঁচে গরম করুন, তারপর নামিয়ে ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হলে ছেঁকে নিয়ে এয়ারটাইট কৌটায় ভরে রেখে দিন, প্রয়োজনমতো ব্যবহার করুন।

পাকা চুল কমাতে কারিপাতা
দু’ টেবিলচামচ পরিমাণ কোল্ড প্রেসড নারকেল তেল(Coconut oil) গরম করুন, তাতে কারিপাতাগুলো দিয়ে দিন। আঁচ কমিয়ে রাখবেন, তাতে কারিপাতাগুলোর ধার বরাবর কালো কালি তৈরি হতে শুরু করবে। পাতা কালো হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে তেল ঠাণ্ডা হতে দিন, তারপর ছেঁকে নিন। পাকা চুলের উৎপাত কমাতে সপ্তাহে দু’ তিনবার ব্যবহার করা যায় এই তেল।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল

গরমে চুল ভালো রাখার সহজ ৪টি উপায়

ঘরে-বাইরে সবখানেই রোদের তাপ। সঙ্গে আছে ধুলাবালুও। আবহাওয়ার এই চরম অবস্থার প্রভাব পড়ছে আমাদের চুলে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *