Home / স্বাস্থ্য টিপস / হাড় শক্ত রাখতে যেসব খাবার নিয়মিত খাবেন

হাড় শক্ত রাখতে যেসব খাবার নিয়মিত খাবেন

শরীরের প্রত্যেকটি অঙ্গই অনেক গুরুত্বপূর্ণ। তবে শরীরের হাড়ের গুরুত্ব অনন্য। হাড়(Bone) শক্ত না হলে পুরো শরীরই অকেজো হয়ে যায়। এবার জেনে নিন হাড় শক্ত রাখতে নিয়মিত যেসব খাবার(Food) খাবেন।হাড় শক্ত রাখতে

হাড় শক্ত রাখতে যেসব খাবার নিয়মিত খাবেন

হাড়ে ব্যথা হলে বা একটু ভারি কাজ করলে শরীর ব্যথা হলে বুঝবেন আপনার শরীরে ভিটামিন ডি(Vitamin D) এবং ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিয়েছে। আর এই দুটো কম হলেই অস্টিওপোরোসিসের মতো সমস্যা দেখা দিতে পারে। সূর্যালোক থেকে যদিও ভিটামিন ডি(Vitamin D) আমাদের শরীরে প্রবেশ করে, কিন্তু সেটুকুই যথেষ্ট নয়।

শরীরে ক্যালসিয়ামের(Calcium) ঘাটতি মিটিয়ে হাড়ের ঘনত্ব বা বোন ডেনসিটি বাড়ানোয় দুধের জুড়ি নেই। তাছাড়া দুগ্ধজাত অন্যান্য জিনিস যেমন ঘি, ছানা এগুলোও ভালো। তবে আপনি যদি ল্যাকটোজেন ইনটলারেন্ট হন, অর্থাৎ, আপনার দুধে অ্যালার্জি(Allergie) থাকলে ডাক্তারের পরামর্শ নেবেন।

দুধের পরেই আসে ডিমের নাম। ডিমে প্রোটিন(Protein) থাকে। বিশেষ করে ডিমের সাদা অংশে। কিন্তু যদি আপনার উদ্দেশ্য হয় হাড় শক্ত করা, তাহলে ডিমের কুসুম খাবেন। ডিমের কুসুম ভিটামিন ডি আর ক্যালসিয়াম(Calcium) দুটোই বৃদ্ধি করে। তবে দুধের মতো আপনার ডিম খেতে সমস্যা হলেও ডাক্তারের পরামর্শ নিন।

মাছও হাড়(Bone) শক্ত রাখতে ভূমিকা রাখে। টুনা, স্যামন, ট্রাউট এই মাছগুলো হলো ফ্যাটি মাছ। এতে আছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড(Mega three fatty acids)। আর এই মাছে আপনার ভিটামিন ডি ও ক্যালসিয়ামের ঘাটতি অনেকটাই দূর হবে।

যে কোনো অসুখ থেকে দূরে থাকতে আর শরীর সুস্থ রাখতে সবুজ শাক-সবজি(Vegetable) খান। যাদের দুধ বা ডিমে অ্যালার্জি আছে তারা নিশ্চিন্তে কেল আর ব্রোকোলি খেতে পারেন।

দুধে যাদের অ্যালার্জি সমস্যা আছে তারা ডাক্তারের পরামর্শ নিয়ে সোয়া মিল্ক, তোফু বা সোয়াজাত অন্যান্য জিনিস খেতে পারেন।

সব সময়ে বাড়িতে বন্দী না থেকে মাঝে মাঝে একটু ছাদে বা বারান্দায় দাঁড়াবেন, যাতে সূর্যের আলো শরীরে প্রবেশ করে। এতেও যে ভরপুর ভিটামিন ডি(Vitamin D) আছে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

খাবার

পেট ভরে খাবার খাওয়ার ভুলে হতে পারে যেসব রোগ

অনেকেই খাবার খাওয়ার সময় অনেকটাই খেয়ে ফেলেন। তবে পেট ভরে খাবার (Food) খাওয়া কিন্তু শরীরের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *