Home / চুলের যত্ন / চুলের গোড়া মজবুত করে যে ৪টি উপাদান

চুলের গোড়া মজবুত করে যে ৪টি উপাদান

চুলের গোড়া মজবুত করে যে ৪টি উপাদান। মজবুত চুলের দাবি সকলেই করেন। চুল (Hair) মজবুত হলে স্টাইল করতে সুবিধে হয়। কিন্তু সকলের চুলের গোড়া মজবুত থাকে না। চুলের গোড়ায় ঠিকমতো পুষ্টি না পৌঁছালে অনেক সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে চুল (Hair) আলগাও হতে পারে। তখন দেখা দেয় এক সমস্যা।চুলের গোড়া

চুলের গোড়া মজবুত করে যে ৪টি উপাদান

চুলের গোড়া মজবুত না হলে চুল পড়ে যায় অনেক পরিমাণে। কিছুদিনের মধ্যেই চুল (Hair) ফাঁকা দেখায়। তখন মানুষ চুলের এই সমস্যা দেখে আঁতকে ওঠেন। এছাড়া চুলের গোড়ায় পুষ্টি না থাকলে উজ্জ্বলতাও হারিয়ে যায়। তাই প্রতিটি মানুষকে এই বিষয়টি নিয়ে অবশ্যই সতর্ক রেখে এই ৪ টি জিনিস মাথায় মাখতে পারেন।

আমলকী ও লেবু
সামান্য পানিতে ২ চামচ আমলকী পাওডার মেশান। এবার তার সঙ্গে এক-দুই চামচ মিশিয়ে নিন লেবুর রস (Lemon juice)। এরপর চুলে মাখুন। এক ঘণ্টা পর শ্যাম্পু (Shampoo) করে নিন।

কারি পাতা ও ভৃঙ্গরাজ
কারি পাতার পেস্ট তৈরি করুন। এবার সেই পেস্টে মিশিয়ে দিন ১ চামচ ভৃঙ্গরাজ। এবার এই পেস্ট মাথায় মাখুন। ৩০ থেকে ৪০ মিনিট বাদে ধুয়ে দিন।

শিকাকাই ও দই
দুই চামচ শিকাকাই নিন। এবার তার সঙ্গে মিশিয়ে দিন দই। তারপর মাথায় মেখে ৩০ মিনিট অপেক্ষা। সময় হয়ে গেলে শ্যাম্পু করে নিন।

লেবু ও নিম
নিম পাতা কয়েকদিন শুকিয়ে নিন। এরপর সেই নিম পাতার পাওডার তৈরি করুন। এবার লেবুর রসের সঙ্গে মিশিয়ে নিন নিমের পাওডার। তারপর মাথায় মেখে ৩০ মিনিট পর ধুয়ে নিন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ভেজা চুল

জেনে নিন ভেজা চুল যা করলে ক্ষতি হয়

ভেজা চুল(Wet hair) বাঁধা বা আচঁড়ানোর কারণে চুল পড়ে যেতে পারে। অফিস যাওয়ার তাড়া কিংবা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *