Home / রান্না ঘর / রাঁধুন ছোলার ডাল দিয়ে গোশত রইলো রেসিপি

রাঁধুন ছোলার ডাল দিয়ে গোশত রইলো রেসিপি

সব ধরনের ডালের মধ্যে ছোলার ডালের স্বাদ ও পুষ্টি (Nutrition) একটু ভিন্নই বটে। এ ডাল দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। তার মধ্যে অন্যতম হলো ছোলার ডাল দিয়ে গোশতের পদ। ছোলার ডাল দিয়ে গোশতের তরকারি গরম ভাত বা পোলাওয়ের সঙ্গে দারুণ মানিয়ে যায়। আবার রুটি বা পরোটার সঙ্গে খেতেও লাগে বেশ। কিন্তু বেশিরভাগ মানুষই এই পদটি ভালো করে রাঁধতে পারেন না। আসলে ছোলা‘র ডাল সেদ্ধ হতে বেশি সময় লাগে; আর অন্যদিকে মাংস দ্রুত সেদ্ধ হয়ে যায়।ছোলার ডাল

রাঁধুন ছোলার ডাল দিয়ে গোশত রইলো রেসিপি

তবে এই রেসিপি অনুসরণ করে আপনি সঠিক ভাবে তৈরি করতে পারবেন ছোলার ডাল (Chickpea dal) দিয়ে গোশতের পদটি। তো আর দেরি না করে এবার জেনে নিন সহজ রেসিপিটি-

উপকরণ
১. মুরগি, গরু বা খাসির গোশত ১ কাপ
২. ছোলার ডাল ১ কাপ
৩. পেঁয়াজ কুচি ১ কাপ
৪. কাঁচা মরিচ ৪-৫টি
৫. আদা (Ginger) বাটা ২ চা চামচ
৬. রসুন বাটা ২ চা চামচ
৭. ধনিয়া গুঁড়া ২ চা চামচ
৮. জিরার গুঁড়া ২ চা চামচ
৯. মরিচের গুঁড়া ২ চা চামচ
১০. হলুদের গুঁড়া ২ চা চামচ
১১. লবণ (Salt) স্বাদমতো
১২. সয়াবিন তেল এক কাপ
১৩. আস্ত জিরা আধা চা চামচ
১৪. তেজপাতা, দারুচিনি ও সাদা এলাচ সামান্য।

প্রণালী
> প্রথমে ভালো করে ছোলা‘র ডাল ধুয়ে নিন। এরপর দিয়ে দিন কিছুটা পেঁয়াজ কুচি, কাঁচা মরিচের ফালি, এক চামচ আদা বাটা ও এক চামচ রসুন (Garlic) বাটা, সঙ্গে পরিমাণ মতো ধনে, জিরা, হলুদ ও মরিচের গুঁড়া। সঙ্গে দিন লবণ ও তেল।

> এবার পরিমাণমতো পানি মিশিয়ে চুলায় বসিয়ে দিন। প্রথমে চুলার আঁচ বাড়িয়ে ৫ মিনিট রান্না করুন। এরপর আঁচ কমিয়ে আরো ২০ মিনিট রাঁধুন। তারপর গোশত ছোট ছোট টুকরো করে কেটে ধুয়ে নিন।

> অন্যদিকে প্যানে তেল গরম করে বাকি পেঁয়াজ ভেজে একে একে সব মিসলা মিশিয়ে দিন। কম আঁচে রান্না করতে হবে। তারপর দিয়ে দিন যেকোনো গোশত। ভালো করে নেড়ে পানি দিয়ে আঁচ কমিয়ে দিন।

এরপর গোশত সেদ্ধ হলে তাতে দিয়ে দিন ছোলার ডাল (Chickpea dal)। এবার দুটোকে একসঙ্গে ভালো করে মিশিয়ে ৫ মিনিট রান্না করুন। ব্যাস তৈরি হয়ে যাবে ছোলার ডাল দিয়ে গোশত রান্না। গরম ভাত, পোলাও, রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু এই পদটি।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

বিরিয়ানি

ভেজিটেবল চিকেন বিরিয়ানি রেসিপি

বিরিয়ানির নাম শুনলেই জিভে পানি চলে। বাঙালির রন্ধন প্রণালীর ঐতিহ্যবাহী এক খাবারের নাম বিরিয়ানি (Biryani)। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *