Home / ত্বকের যত্ন / শীতে হাত পায়ের ত্বক কোমল রাখার উপায়

শীতে হাত পায়ের ত্বক কোমল রাখার উপায়

শুষ্ক বৈরী আবহাওয়া প্রকৃতির মতো প্রভাব পড়বে শরীর এবং মনেও। মনকে ভালো রাখতে হলে শরীরকেও ভালো রাখতে হবে। শীত মৌসুমে আমরা মুখের যত্ন নিলেও হাত ও পায়ের যত্ন তেমন নিই না। কিন্তু এ সময় বাতাসে জলীয় বাষ্প কম থাকার কারণে ত্বক (Skin) হয়ে ওঠে শুষ্ক খসখসে, প্রাণহীন। ত্বকের কোমলতা ধরে রাখতে হলে এ সময় চাই এর ধরন বুঝে সঠিক যত্ন। ভাবনা নেই, উপায় বাতলে দিয়েছেন হারমনি স্পার স্বত্বাধিকারী রাহিমা সুলতানা রীতা।হাত পায়ের ত্বক

শীতে হাত পায়ের ত্বক কোমল রাখার উপায়

হাতে ও পায়ের আঙুল, গোড়ালির ত্বক (Skin) শুষ্কতার কারণে খসখসে মলিন হয়ে ফেটে যাওয়ার আশঙ্কা থাকে। আর তাই অবহেলা না করে নিয়মিত হাত পায়ের যত্ন নেওয়া অত্যন্ত জরুরি একটি বিষয়। ভুলে গেলে চলবে না যে পরিষ্কার পরিচ্ছন্নতা অতিরঞ্জিত কোনো বিষয় নয়। বরং এটি জীবন যাপনের সঙ্গে বিশেষ ভূমিকা পালন করে থাকে। অনেকেই আছেন হাত পায়ের যত্ন নিয়ে পরিচ্ছন্ন থাকতে চান। কিন্তু জানেন না ঠিক কী ভাবে যত্ন নিতে হবে। তাদের জন্য রইল হাত পায়ের যত্ন নেবার বিশেষ উপায়।

শীতে রোজ গোসল করতে হবে। গোসলের জন্য কুসুম গরম পানিতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল বা অলিভ ওয়েল (Olive oil) মিশিয়ে নিলে শরীর শুষ্ক হবে না এবং কোমল থাকবে। শরীর কোমল রাখতে আধাকাপ টক দই, এক টেবিল চামচ তিলের তেল এবং এক টেবিল চামচ চিনি খুব ভালোভাবে মিশিয়ে হাতে ও পায়ে-পায়ে আলতো ঘষে ঘষে স্ক্রাব করতে হবে পাঁচ থেকে দশ মিনিট। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

হাতের যত্ন
শীতকালে এমনিতেই হাতের অবস্থা খুব ভালো থাকে না। প্রাকৃতিক কারণেই হাতের ত্বক (Skin) থাকে প্রাণহীন। এ থেকে রক্ষা পেতে চাই বিশেষ যত্ন। এ জন্য যা করতে পারেন, সেগুলো হলো:-

১। দুই চামচ বেসন, দুই চামচ টক দই, এক চামচ চিনি, আধা চা-চামচ পাতি লেবুর রস একসঙ্গে মিশিয়ে ভালো করে পুরো হাতে লাগিয়ে নিতে হবে। পনেরো থেকে বিশ মিনিট পর শুকিয়ে টান টান হয়ে এলে ধুয়ে পরিষ্কার করে ময়েশ্চারাইজার (Moisturizer) লাগিযে নিতে হবে। মনে রাখতে হবে শীতে হাতের কোমলতা ধরে রাখতে হলে পানি ব্যবহারের কাজ করার পর অবশ্যই হাতে ময়েশ্চারাইজার, নারকেল তেল বা অলিভ অয়েল ব্যবহার করতে হবে।

২। পেস্তাবাটা দুই চামচ, গুঁড়ো দুধ এক চামচ, মধু দুই চামচ, গোলাপ জল (Rose Water) দুই চামচ একটি পাত্রে ভালো করে মিশিয়ে কনুই থেকে দুই হাতে লাগিয়ে আধা ঘণ্টা পর ধুয়ে ফেলতে হবে।

৩। চালের গুঁড়ো, টক দই, মুলতানি মাটি দুই চামচ করে, কমলার খোসা গুঁড়ো এবং অলিভ অয়েল (Olive oil) এক চামচ করে মিশিয়ে দুই হাতে লাগিয়ে নিন। তার আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

পায়ের যত্নে
পায়ের যত্ন নেওয়া প্রয়োজন একটু বেশিই। কেননা সারা দিন ভর যত চাপ যায় তার বেশির ভাগই পড়ে পায়ের ওপর। আর কে না চায় পরিচ্ছন্ন নরম কোমল পা। পায়ের যত্নে যা ব্যবহার করতে পারেন:-

১। একটি বড় পাত্র ভরে কুসুম গরম পানি নিন। তাতে এক চিমটি লবণ (Salt) দিতে হবে, এক চা-চামচ কোমল শ্যাম্পু ও এক চা-চামচ অলিভ অয়েল মিশিয়ে ওই পানিতে আধা ঘণ্টার মতো পা ডুবিয়ে রেখে পরে ঝামা দিয়ে ভালো করে পায়ের গোড়ালি ঘষতে হবে। এতে মরা কোষ উঠে যাবে। তারপর তোয়ালে দিয়ে মুছে নিয়ে লাগাতে হবে প্যাক। যেভাবে প্যাক বানাবেন,

২। দুই চামচ করে মুলতানি মাটি, মধু (Honey), তরমুজের রস ও ডাবের পানি একটি পাত্রে ভালো করে মিশিয়ে পুরো পায়ে লাগিয়ে আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলতে হবে।

৩। টক দই নিতে হবে দুই চামচ, সঙ্গে অলিভ অয়েল ও চিনি এক চামচ করে এবং লবণ আধা চা-চামচ নিয়ে এক সঙ্গে মিশিয়ে পায়ে লাগিয়ে আধা ঘণ্টা রেখে আলতো ভাবে ঘষে ধুয়ে ফেলুন।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

মুখ

অতিরিক্ত মুখ ঘামলে যা করবেন

শরীর ততটা না ঘামলেও অতিরিক্ত মুখ ঘামার সমস্যায় অনেকেই ভোগেন। আর রোদে বের হলে তো ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *