Home / বিউটি টিপস / শীতে কোল্ড ক্রিম তৈরি করে নিন ঘরে বসেই

শীতে কোল্ড ক্রিম তৈরি করে নিন ঘরে বসেই

শীতের শুরুতেই প্রায় অনেকেরই গা, হাত-পা ফেটে চৌচির! এমন শীতকালে কোল্ড ক্রিম (Cold cream) ব্যবহার না করলে ত্বক সুস্থ রাখারও কোনোই উপায় নেই। তবে বাজারে যেসব কোল্ড ক্রিম পাওয়া যায়, সেগুলোর দামও যেমন বেশি আবার ত্বকে স্যুট না করলে বিপাকে পড়তে হতে পারে আপনাকে।কোল্ড ক্রিম

শীতে কোল্ড ক্রিম তৈরি করে নিন ঘরে বসেই

আর তাই বাজার থেকে কোল্ড ক্রি‘ম না কিনে প্রাকৃতিক উপাদান দিয়ে আপনি ঘরেই বানাতে পারেন এ ক্রিম। এতে ত্বক (Skin) কোমল থাকার পাশাপাশি ত্বকের জেল্লাও ধরে রাখবে।

তো আর দেরি কিসের? ঘরেই তৈরি করে ফেলুন কোল্ড ক্রিম। দেখুন পদ্ধতিটি-

হাতের কাছে নারকেল তেল, ভিটামিন ই ক্যাপসুল, বাদাম তেল (Almond Oil) আর শিয়া বাটার থাকলেই তৈরি হয়ে যাবে কোল্ড ক্রি‘ম। চাইলে পছন্দের এসেনশিয়াল অয়েলও ব্যবহার করতে পারেন।

এজন্য একটি বড় পাত্রে প্রথমে পানি গরম করে নিন। তার ওপরে আরো একটি পাত্র রাখুন। এই পাত্রে আধা ২ কাপ বাদাম তেল ও ১/৪ কাপ নারকেল তেল (Coconut oil) ঢেলে দিন। তার সঙ্গে ২ চামচ শিয়া বাটার মিশিয়ে মিশ্রণটি গলিয়ে নিন।

খেয়াল রাখুন তেলের মধ্যে যেন পানি না ঢুকে যায়। এবার একটি চামচ দিয়ে মিশ্রণটি নাড়তে থাকুন। উপকরণগুলো একে-অপরের সঙ্গে মিশে গেলে গ্যাস বন্ধ করে দিন।

এবার তেলের মিশ্রণের মধ্যে দুটি ভিটামিন ই ক্যাপসুল (Vitamin E capsule) কেটে তরলটা মিশিয়ে দিন। পাশাপাশি ২-৪ ফোঁটা পছন্দের এসেনশিয়াল অয়েলও মিশিয়ে দিতে পারেন। এবার মিশ্রণটি চামচ দিয়ে ফেটিয়ে নিন।

এবার এই কোল্ড ক্রিম ভরে নিন কাচের শিশিতে। এই কোল্ড ক্রিম ত্বককে পুষ্টি জোগাবে ও ত্বকের আর্দ্রতা ধরে রাখবে।

এই কোল্ড ক্রি‘ম আপনি পুরো শীতজুড়ে ব্যবহার করতে পারেন। ঠিকমতো সংরক্ষণ করে চার মাস পর্যন্ত ব্যবহার করতে পারবেন এই কোল্ড ক্রিম (Cold cream)।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *