Home / বিউটি টিপস / ঠোঁটের কালচে ভাব দূর করার ঘরোয়া উপায়

ঠোঁটের কালচে ভাব দূর করার ঘরোয়া উপায়

ঠোঁটের কালচে ভাব দূর করার ঘরোয়া উপায়। প্রাচীনকাল থেকেই মানুষ জেনে এসেছে অ্যালোভেরার ত্বকের মেলানিন কমানোর গুণ আছে। তাই ঠোঁটের কালচে দাগ কমাতেও অ্যালোভেরা (Aloe vera) দারুণ কাজ করে। দীর্ঘক্ষণ রোদে কাটালে আমাদের ত্বকের পাশাপাশি ঠোঁটও কালো হয়ে যায়। এ ছাড়া একটানা ধূমপান করলে তার ক্ষতিকর প্রভাবে ঠোঁট (Lip) কালো হয়। এক প্রতিবেদনে উঠে এসেছে কীভাবে ঘরোয়া পদ্ধত্তিতে ঠোঁটের কালো দাগ দূর করা যায়। চলুন দেখে নেই।ঠোঁটের কালচে ভাব

ঠোঁটের কালচে ভাব দূর করার ঘরোয়া উপায়

লেবু
রাতে ঘুমাতে যাওয়ার আগে লেবু (Lemon) কেটে একটি টুকরা ঠোঁটে ঘষে নিন। সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। কালো দাগ চলে যাওয়ার আগ পর্যন্ত এটা করতে থাকুন। মোটামুটি ৩০ দিন এই নিয়ম ফলো করলে উপকার পাবেন।

লেবু ও চিনি
চিনিতে লেবুর রস দিন। আগের মতো শোবার আগে মিশ্রণটি ঠোঁটে ব্যবহার করুন। ঘুম থেকে জাগার পর কুসুম গরম পানি দিয়ে ঠোঁট (Lip) পরিষ্কার করে নিন। একটানা ব্যবহারে কালো দাগ কমে আসবে।

লেবু, মধু ও গ্লিসারিন
দেড় চা চামচ লেবুর রস, এক চা চামচ মধু এবং এক চা চামচ গ্লিসারিন (Glycerin) নিন। উপাদানগুলো ভালো করে মিশিয়ে ফেলুন। রাতে ঘুমানোর আগে ঠোঁটে ব্যবহার করুন এবং সকালে ধুয়ে ফেলুন।

হলুদ ও দুধ
এক টেবিল চামচ দুধের মধ্যে এক চা চামচ গুঁড়া হলুদ দিয়ে পেস্ট তৈরি করুন। আঙুলের সাহায্যে পেস্টটি ঠোঁটে লাগান। পাঁচ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ঠোঁট শুকিয়ে যাওয়ার পর আপনার পছন্দের ময়েশ্চারাইজার (Moisturizer) লাগিয়ে নিন। নিয়মিত ফলো করলে ঠোঁটের মেলানিন কমে যাবে।

অ্যালোভেরা
প্রাচীনকাল থেকেই মানুষ জেনে এসেছে অ্যালোভেরার ত্বকের মেলানিন কমানোর গুণ আছে। তাই ঠোঁটের কালচে দাগ কমাতেও অ্যালোভেরা (Aloe vera) দারুণ কাজ করে। পাতলা করে কাটা অ্যালোভেরার একটি লেয়ার ঠোঁটে লাগান। শুকিয়ে গেলে অ্যালোভেরা তুলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন।

ডালিম
ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ডালিমের জুড়িমেলা ভার। এক টেবিল চামচ করে ডালিমের দানা, গোলাপজল (Rosewater) এবং মাখন নিয়ে পেস্ট তৈরি করুন। প্রতিদিন তিন মিনিটের জন্য পেস্টটা ঠোঁটে লাগান। সময় শেষে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলেন। কার্যকর ফল পেতে প্রতিদিন ব্যবহার করুন।

অন্যান্য
গোলাপজল, অলিভ অয়েল (Olive oil), শসার জুস, স্ট্রবেরি, কাঠবাদামের তেলও মেলানিনের বিরুদ্ধে দারুণ কাজ করে। দিনের কোনো একসময়ে এগুলোও ব্যবহার করে দেখতে পারেন।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *