Home / নারী স্বাস্থ্য / নারীদের সুস্থ থাকতে হলে মানতে হবে যেসব নিয়ম

নারীদের সুস্থ থাকতে হলে মানতে হবে যেসব নিয়ম

নারীদের সুস্থ থাকতে হলে মানতে হবে যেসব নিয়ম। নারী স্বাস্থ্য বেশ জটিল। জীবনের প্রতিটি স্তরে নারীদের উচিত তাদের স্বাস্থ্যের প্রতি যত্ন নেওয়া। বয়স বাড়ার সাথে সাথে নারীদের স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। বিশেষ করে ৪০-এর পর নারীদের স্বাস্থ্য ঝুঁকি (Health risk) বেড়ে যায়। যেহেতু এটি পিরিয়ড বন্ধ হয়ে যাওয়ার সময়, তাই শরীরে নানারকম রোগ সংক্রমিত হয়। কারও ওজন বেড়ে যায়। আবার কারও ওজন (Weight) দ্রুত কমে যায়। এ ছাড়া হাড় এবং পেশীতে ব্যথা, ত্বকের ও চুলের সমস্যা দেখা দেয়। সেলিব্রিটি ফিটনেস প্রশিক্ষক ইয়াসমিন করাচিওয়ালা ইন্ডিয়ান এক্সপ্রেসে এক সাক্ষাৎকারে মহিলাদের জন্য তিনটি সহজ জীবনধারা দিয়েছেন। যা তিনি নিজেও মেনে চলেন। তার মতে, যেসব নারীরা ৪০-এ পা রেখেছেন তাদের এই নিয়ম তিনটি মেনে চলা উচিত।সুস্থ থাকতে

নারীদের সুস্থ থাকতে হলে মানতে হবে যেসব নিয়ম

১। ৩০ মিনিটের জন্য ব্যয়াম করা
৪০-এ পা রাখার পর, শারীরিক জটিলতার কারণে নারীরা ক্লান্ত বোধ করে থাকেন। একমাত্র নিয়মিত ব্যায়াম (Exercise) এটি থেকে মুক্তি দিতে পারে। দিনে ৩০ মিনিট রাখুন শরীর চর্চার জন্য। এতে মেটাবলিজম রেট ঠিক থাকবে। শরীর চর্চা মানেই আমরা অনেকেই মনে করি জিমে যেতে হবে। কিন্তু তা ঠিক না। সকালে বা বিকেলে বাইরে গিয়ে হেটে আসতে পারেন। ঘরে বসেই করতে পারেন ইয়োগা।

২। বাদাম খাওয়া
বাদাম প্রোটিন সমৃদ্ধ একটি খাবার। এটি শরীরে শক্তি উৎপাদন করে। এমনকি পেশীর রক্ষণাবেক্ষণও করে। তাই খাদ্যতালিকায় বাদাম (Nut) অবশ্যই যোগ করুন। যেহেতু, নারীরা ৪০-এর পর পেশীজনিত সমস্যায় ভুগে থাকে। তাই বাদাম এই রোগ প্রতিকারে কার্যকর ভূমিকা পালন করবে।

৩। সামগ্রিক খাদ্য
৪০-এর পর অনেক নারীদের ক্ষুধা কমে যায়। আবার অনেকের রুচি বেড়ে যায়। এগুলো সাধারনত ভিটামিন (Vitamin) বা পুষ্টির অভাবে হয়ে থাকে। এসব এড়াতে নারীদের প্রোটিন, খনিজ, ভিটামিন, আয়রন এবং ক্যালসিয়াম জাতীয় খাবার খাদ্যতালিকায় অবশ্যই রাখতে হবে। প্রতিদিন ফল, শাক-সবজি (Vegetable) খাওয়া আবশ্যক।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

অনিয়মিত মাসিক

নারীদের অনিয়মিত মাসিক কেন হয়, প্রতিকারে কী করবেন?

ঋতুচক্রে মেয়েদের স্বাভাবিক পিরিয়ডের সময়কাল ধরা হয় ২৮ দিন। এই ২৮ দিন পর পর পিরিয়ড ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *