Home / নারী স্বাস্থ্য / পিরিয়ডের সময় হলুদ মেশানো দুধ খাওয়ার ৫টি উপকারিত

পিরিয়ডের সময় হলুদ মেশানো দুধ খাওয়ার ৫টি উপকারিত

পিরিয়ডের সময় হলুদ মেশানো দুধ খাওয়ার ৫টি উপকারিতা। নারীরা যন্ত্রণাদায়ক পিরিয়ড (Period) ক্র্যাম্পে অনেক বেশি ভোগেন। তখন স্বস্তির জন্য ব্যথার ওষুধ খেয়ে নেন অনেকে। এতে সাময়িক আরাম পাওয়া গেলেও দীর্ঘ সময় ধরে পেইন কিলার (Pain killer) খেলে দেখা দিতে পারে পার্শ্বপ্রতিক্রিয়া। এর বদলে বেছে নেওয়া যেতে পারে ঘরোয়া প্রতিকার। হলুদ মেশানো দুধ পিরিয়ড ক্র্যাম্প কমাতে একটি কার্যকর পদ্ধতি হতে পারে। এটি গোল্ডেন মিল্ক নামেও পরিচিত। দুধের সঙ্গে হলুদ ছাড়াও মেশাতে পারেন আদা (Ginger) ও অন্যান্য মসলা। চলুন জেনে নেওয়া যাক পিরিয়ডের সময়ে হলুদ মেশানো দুধ খাওয়ার ৫ উপকারিতা-পিরিয়ডের সময়

পিরিয়ডের সময় হলুদ মেশানো দুধ খাওয়ার ৫টি উপকারিতা

১. রক্ত পরিশোধনে সাহায্য করে
হলুদ একটি পুরনো মসলা যা বিভিন্ন রোগের জন্য ব্যবহৃত হয়ে আসছে যুগ যুগ ধরে। হলুদের হলুদ-কমলা রং থেকে আসে কারকিউমিন যা এর সবচেয়ে সক্রিয় উপাদান। এটি রক্ত (Blood) পরিশোধন প্রক্রিয়ায় সাহায্য করে, বিশেষ করে পিরিয়ডের সময়। এ সময় হলুদ খেলে তা রক্ত স্বল্পতা প্রতিরোধ করে এবং শরীরে আয়রনের মাত্রা উন্নতি করে।

২. হার্টের স্বাস্থ্য ভালো রাখে
হলুদ কোলেস্টেরল (Cholesterol) কমিয়ে হার্টের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এছাড়া হলুদ দুধ খেলে তা প্রদাহ কমায় এবং আমাদের ধমনীকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। কারকিউমিন হলো হলুদের সক্রিয় উপাদান যা এই সমস্ত উপকারিতা সম্ভব করে তোলে। এটি কোলেস্টেরল ৩০% এবং ট্রাইগ্লিসারাইড ৪০% কমায়, রক্ত সঞ্চালন স্তরের উন্নতি করে এবং এর শক্ত হওয়া হ্রাস করে। রক্ত (Blood) প্রবাহের কারণে সৃষ্ট ব্যথা যা এনজাইনা নামে পরিচিত সেটি কমাতেও কাজ করে।

৩. রক্তে শর্করার মাত্রা বজায় রাখে
হলুদের দুধ অ্যান্টিঅক্সিডেন্টের (Antioxidant) একটি চমৎকার উৎস হিসেবে কাজ করে যা আমাদের শরীরের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এই দুধও ইনসুলিন উন্নত করে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে। এটি শর্করার শোষণকে ধীর করে দেয়, শরীরের জন্য শর্করা ব্যবহার করা সহজ করে। হলুদ দুধ দারুচিনির সঙ্গে মিশিয়ে খেলে তা আরও কার্যকরী হতে পারে।

৪. প্রজনন স্বাস্থ্য ভালো রাখে
হলুদ মেশানো দুধ প্রজনন স্বাস্থ্যকে ভালো রাখে। এটি হরমোনের ভারসাম্য বজায় রাখে এবং রক্ত সঞ্চালন উন্নত করে। শরীরে প্রতিদিন পর্যাপ্ত ভিটামিন ডি (Vitamin D) গ্রহণ করাও গুরুত্বপূর্ণ কারণ এটি ইস্ট্রোজেন বাড়িয়ে হরমোনের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। হলুদ দুধ অ্যামেনোরিয়াসহ অনিয়মিত পিরিয়ড প্রতিরোধেও সাহায্য করে।

৫. হজমশক্তি উন্নত করে
হলুদের সঙ্গে দুধ মিশিয়ে খেলে তা পাচনতন্ত্র ভালো রাখতে কাজ করে। এটি সকালে পান করলে তা আপনার সারাদিন স্বস্তি দেবে। হলুদ দুধ ভিটামিন, অ্যামাইনো অ্যাসিড (Amino acid) এবং অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ। যা হজম ও অন্যান্য স্বাস্থ্য সমস্যা দূর করতে সাহায্য করে। মিষ্টি স্বাদ পেতে চাইলে এর সঙ্গে সামান্য মধু যোগ করে নিতে পারেন। তবে চিনি যোগ করবেন না।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

পিরিয়ডের ব্যথা

শীতে পিরিয়ডের ব্যথা কমানোর ৫ উপায়

শীতে পিরিয়ডের ব্যথা কমানোর ৫ উপায়। পিরিয়ডের ব্যথায় মাসের কয়েকটা দিন খুবই অস্বস্তিতে কাটে নারীদের। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *