Home / নারী স্বাস্থ্য / মেয়েদের সুগঠিত নিতম্ব বানানোর কিছু ব্যায়াম

মেয়েদের সুগঠিত নিতম্ব বানানোর কিছু ব্যায়াম

অনেক সময় ওজন বেশী না হলেও উরু আর নিতম্বে (পাছা) অপ্রয়োজনীয় মেদ (Fat) জমে মোটা দেখায়। ফলে মনের ইচ্ছা সত্বেও পোষাক পরে মন ভরে না। আশে পাশে সবাইকে দেখে খুব হিংসা হয়। মনে হয়, ইসসস… আমার যদি সুন্দর উরু আর নিতম্ব থাকত! প্রত্যেকের শরীরের গঠন আলাদা হয় কারও হিপ এবং থাই শরীরের অন্য অংশের তুলনায় অনেক বড়। ফলে দেখতে ভালো লাগে না।নিতম্ব

মেয়েদের সুগঠিত নিতম্ব বানানোর কিছু ব্যায়াম

শক্তিশালী উরু আর নিতম্ব (পাছা) সুন্দর দেখতে হওয়ার জন্য তো বটেই, আপনার শারীরিক সক্ষমতার জন্যেও অত্যন্ত জরুরী। কারণ, পায়ের উপরেই দাঁড়িয়ে আছে আপনার গোটা শরীরের ভার। আর আপনি যখন বসে কাজ করছেন, আপনার শরীরের ভার বইছে আপনার নিতম্ব। আর সুগঠিত নিতম্ব (Ass) আপনাকে আকর্ষণীয় করে তোলার পাশাপাশি আপনার শরীরের ভারসাম্য বজায় রাখার জন্য বিশেষভাবে প্রয়োজন।

সুঠাম উরু আর সুগঠিত নিতম্ব পেতে হলে জন্য ব্যায়ামের পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খেতে হবে। সঙ্গে দিনে ২-৩ লিটার জল (Water) খাওয়া জরুরি।

পাছা বড় করার কি কি ব্যায়াম করতে পারেন –

১। দেওয়ালের দিকে পিঠ করে দাঁড়ান। এবার যেভাবে চেয়ার এ বসে সেইভাবে হাঁটু ভাজ করে বসার চেষ্টা করুন। যতক্ষণ পারেন এই অবস্থায় থাকুন তার পর উঠে দাঁড়ান। ১০-১৫ বার এই ব্যায়ামটা করতে হবে।

২। এক পাশ হয়ে মাটির উপর শুয়ে পরুন। শরীরকে সমান রাখবেন পা সহ। এবার মাটির উপর যে পা-টি আছে তাকে একই জায়গায় রেখে অন্য পা-টি উপরে একবার তুলুন আবার নামান। এইভাবে ২০ বার করুন। এবার উলটো দিকে কাত হয়ে শুয়ে একই ভাবে অন্য পা করুন ২০ বার।

৩। মাটিতে সোজা হয়ে শুয়ে পরুন। হাত ২টো কাঁধ বরাবর ছড়িয়ে দিন। এবার হাঁটু ভাজ করে পায়ের পাতার উপর ভর দিয়ে হিপ তুলুন আর নামান এইভাবে ১০ বার এর পর হিপ তুলে ২০ গুনুন। এই পুরোটা ১০-১৫ বার করবেন।

৪। উপুর হয়ে শুয়ে পরুন। ২টো হাত মুখের থুতনির নিচে রাখুন। এবার ১টা করে পা হাটুঁ ভাজ করে পিছনের দিকে চাপ দিন দেখবেন হাঁটু যেন মাটি থেকে উঠে না যায়। একবার বাঁ পা আর একবার ডান পা এইভাবে ২০ বার। এবার এক সঙ্গে ২টো পা ২০ বার করুন। সামনের থেকে পিছনের দিকে বেশী চাপ দেবেন। এইভাবে পুরো সেট টা ৫-৬ বার করবেন।

৫। পা জোড়া করে সোজা হয়ে বসুন। ২টো হাত একসঙ্গে কাত হয়ে বাঁদিকে মাটি স্পর্শ করুন, এবার ডান দিকের মাটি স্পর্শ করুন। এইভাবে ২০ বার।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

স্তন

মেয়েদের বড় স্তন ছোট করার প্রাকৃতিক উপায়

মেয়েদের সৌন্দর্যের প্রধান আকর্ষণ হল উন্নত স্তনযুগল (Breast)। তাই, এই নিয়ে মেয়েরা সদা সতর্ক থাকে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *