Home / স্বাস্থ্য টিপস / গলায় মাছের কাঁটা আটকালে তা থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায় জেনে নিন

গলায় মাছের কাঁটা আটকালে তা থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায় জেনে নিন

বাঙালি মাছ(Fish) যখন খায়, তখন একটু বেসামাল হলেই গলায় মাছের কাঁটা(Fish thorn) বিঁধবে এটা স্বাভাবিক। সাধারণত তা কীভাবে নামিয়ে ফেলতে হয়, সে কৌশলও আমরা ছোট থেকেই রপ্ত করে ফেলি। কিন্তু বেকায়দায় আটকে যাওয়া কাঁটা বড়ো খচখচিয়ে নিজের উপস্থিতি জানান দিতেই থাকে। সেক্ষেত্রে কয়েকটি ঘরোয়া পদ্ধতি ট্রাই করে দেখুন আগে। মনে রাখবেন, সাধারণত বাড়িতে আমরা যেসব উপায়ের সাহায্য নিই, সেই পদ্ধতিগুলি সাধারণত দুভাবে কাজ করে। হয় ধাক্কা দিয়ে কাঁটা নামিয়ে দেয়, না হলে কাঁটাকে গলিয়ে দেয়। তবে এর কোনওটিতেই কাজ না হলে বুঝতে হবে যে ডাক্তারের(Doctor) সাহায্য নেওয়া ছাড়া আপনার সামনে আর কোনও রাস্তা খোলা নেই।গলায় মাছের কাঁটা আটকালে

গলায় মাছের কাঁটা আটকালে তা থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায় জেনে নিন

ধাক্কা দিয়ে নামানোর উপায়–

জল খান: একটা বড়ো গ্লাসে জল(Water) নিয়ে, সম্ভব হলে অল্প উষ্ণ জল নিয়ে আলগোছে খান। জলের স্রোতে কাঁটার নেমে যাওয়ার কথা।

ভাতের দলা/ পাউরুটির মণ্ড গিলে ফেলুন: ভাত ভালো করে চটকে নিয়ে মণ্ড পাকিয়ে নিন, তার পর সেটা জল(Water) দিয়ে গিলে ফেলুন। একইভাবে পাউরুটিও ব্যবহার করতে পারেন। দুটোই ধাক্কা দিয়ে কাঁটাটাকে নিচে নামিয়ে দেবে।

কলা চটকে খেয়ে নিন: পাকা কলা সামান্য চিবিয়ে বা চটকে নিয়ে গিলে ফেললেও একই কাজ হবে। বেশি চিবোবেন না।

মার্শমেলোর মণ্ড: একটি মার্শমেলো চিবিয়ে নিন অল্প করে, তার পর মণ্ডটি গিলে ফেলুন। চিনির চটচটে আঠায় কাঁটা আটকে গিয়ে নেমে যাবে।

গলিয়ে ফেলার উপায়–

এক টুকরো লেবু আর নুন: এক টুকরো পাতিলেবু(Lemon) নিন, তার মধ্যে ভালো করে নুন মাখিয়ে রসটা চুষে চুষে খেয়ে ফেলুন। লেবুর অ্যাসিডিটি(Acidity) আর নুনের খরভাব কাঁটাকে গলিয়ে দেবে।

সোডা বা সফট ড্রিঙ্ক আর লেবুর মিশ্রণ: আপনার প্রিয় কোনও সফট ড্রিঙ্কে মিশিয়ে নিন লেবুর রস(Lemon juice)। তার পর ছোট ছোট চুমুক দিয়ে খেয়ে ফেলুন। দিনে বার দুই এমন করতে পারলেই কাঁটা নিশ্চিতভাবে গলা যাবে।

ভিনিগার আর জলের মিশ্রণ: ভিনিগার(Vinegar) আর জলের মিশ্রণেও অ্যাসিড থাকে প্রচুর, সেই অ্যাসিডের কারণেই মাছের কাঁটা(Fish thorn) নরম হয়ে গলা থেকে নেমে যাবে।

Check Also

টক দই

টক দই এর নানান উপকারিতা জেনে নিন

টক দই খেতে যেমন মজা তেমনি উপকারী। পেটের সমস্যা নিরসনে ও ওজন নিয়ন্ত্রণে টক দই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *