Home / স্বাস্থ্য টিপস / জেনে নিন লেবু পাতার অসাধারণ কিছু উপকারিতা

জেনে নিন লেবু পাতার অসাধারণ কিছু উপকারিতা

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো লেবু পাতার অসাধারণ কিছু উপকারিতা সম্পর্কে। লেবুর(Lemon) উপকারিতার কথা সকলেরই জানা। অনেকেই যেকোনও খাবারের সঙ্গেই লেবু(Lemon) খেতে পছন্দ করেন। জানেন কী? ফলের পাশাপাশি, এর পাতাতেও রয়েছে অসাধারণ কিছু গুণাগুণ, যা আপনার শরীরকে সুস্থ রাখতে বিশেষভাবে সাহায্য করে। আসুন জেনে নিই লেবু পাতার(Lemon Leaf) অসাধারণ গুণাগুণগুলো।লেবু

জেনে নিন লেবু পাতার অসাধারণ কিছু উপকারিতা

বমিভাব কাটাতে : বাসে উঠলে অনেকেরই বমি(Vomiting) করার প্রবণতা দেখা দেয়। আবার গর্ভবতী মায়েদেরও বমি ভাব অনুভূত হয়। এই সমস্যা থেকে মুক্তির পথ বাতলে দিতে পারে লেবু পাতা(Lemon Leaf)। এক্ষেত্রে কয়েকটি লেবুপাতা হাতে কচলে নিয়ে এর ঘ্রাণ নিলেই বমিভাব কেটে যায়।

ওজন নিয়ন্ত্রণে : অনেকেই শরীরের বাড়তি মেদ কমাতে লেবুর রস(Lemon juice) গরম পানির সঙ্গে মিশিয়ে পান করে থাকেন। কিন্তু জানেন কী?-ওজন কমাতে লেবুর পাতাও খুব কার্যকরী ভুমিকা পালন করে। লেবু পাতার রস খেলেও ওজন(Weight) অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায়।

চুলকানি দূর করতে : কচু বা ওল খেলে গলায় অনেক সময়ে যে চুলকানি অনুভূত হতে পারে। এক্ষেত্রেও লেবুর পাশাপাশি কাজে দেয় লেবুর পাতা(Lemon Leaf)।

দাঁতের যত্নে : দাঁতে কালচে ছোপ পড়েছে? দাঁতকে চকচকে সাদা করে তুলতে চান, তাহলে অবশ্যই লেবু পাতা(Lemon Leaf) হতে পারে আপনার এই সমস্যার সমাধান। কয়েকটি লেবু পাতার সঙ্গে পরিমাণ মতো বেকিং সোডা(Baking soda) থেঁতলে নিয়ে পেস্ট তৈরি করুন। এরপর সেই পেস্ট(Paste) দিয়ে দাঁত মাজুন। মাত্র এক সপ্তাহ এটি করতে পারলেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

ক্লান্তি দূর করতে: সারাদিন কাজের পর বা অতিরিক্ত গরমের জেরে শরীরে ক্লান্তি অনুভব হতে পারে। লেবু পাতার সঙ্গে মধু(Honey) মিশিয়ে শরবত বানিয়ে খেতে পারেন। এতে শরীরের সমস্ত ক্লান্তি(Fatigue) দূর করা সম্ভব।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা । ঘি খাওয়ার উপকারিতার কথা কম-বেশি প্রায় সবাই জানেন। কিন্তু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *