Home / স্বাস্থ্য টিপস / রক্তে ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণ রাখতে কী খাবেন ও কী খাবেন না

রক্তে ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণ রাখতে কী খাবেন ও কী খাবেন না

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো রক্তে ইউরিক অ্যাসিড(Uric acid) নিয়ন্ত্রণ রাখতে কী খাবেন ও কী খাবেন না সে সম্পর্কে। রক্তে ইউরিক অ্যাসিড(Uric acid) এর মাত্রা বেড়ে গেলে স্বাস্থ্যগত ঝুঁকি বাড়ে। তাই রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়তি দেখে অনেকেই দুশ্চিন্তায় খাওয়া-দাওয়া বন্ধ করে দেন। তবে ইউরিক অ্যাসিডের সমস্যায় খাবার-দাবারে নিয়ন্ত্রণের তেমন একটা প্রয়োজন নেই। আসুন জেনে নেওয়া যাক রক্তে ইউরিক অ্যাসিডের(Uric acid) মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কী খাবেন আর কী খাবেন না।রক্তে ইউরিক অ্যাসিড

রক্তে ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণ রাখতে কী খাবেন ও কী খাবেন না

লাল মাংস (Red meat), লাল মদ (রম), সামুদ্রিক মাছ(Marine fish) কম খাবেন। উচ্চ প্রটিন যুক্ত খাবার, যেমন মাছ-মাংস, মসুরের ডাল, রাজমা, কিছু সবুজ সবজি (পালং শাক) এড়িয়ে চলুন।

এরই সঙ্গে মনে রাখবেন, উচ্চ মাত্রায় চিনি(Sugar) খাওয়াও হতে পারে ইউরিক অ্যাসিড(Uric acid) বৃদ্ধির একটা বড় কারণ। দেহে উচ্চ মাত্রার ইউরিক অ্যাসিডের উপস্থিতির কারণে হতে পারে গেঁটে বাত, উচ্চ রক্তচাপ(High blood pressure), কিডনি সমস্যা-সহ নানা রকমের অসুখ। তাই খাবারে চিনির মাত্রা কমান।

স্বাভাবিক অবস্থায় শরীরে ইউরিক অ্যাসিডের নির্দিষ্ট মাত্রা হল, পুরুষের ক্ষেত্রে: ৩.৪–৭.0 mg/dL এবং মহিলার ক্ষেত্রে: ২.৪–৬.0 mg/dL। এর চেয়ে বেশি হলে তা নিয়ন্ত্রণ করা অত্যন্ত প্রয়োজন। এর জন্য অব্যর্থ টোটকা অ্যাপেল সাইডার ভিনেগার(Apple cider vinegar)। ১ চা চামচ ভিনেগার নিন, এক গ্লাস পানির সঙ্গে মিশিয়ে দিনে অন্তত ২-৩ বার এই মিশ্রণ পান করুন নিয়মিত। উপকার পাবেন।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

খাবার

পেট ভরে খাবার খাওয়ার ভুলে হতে পারে যেসব রোগ

অনেকেই খাবার খাওয়ার সময় অনেকটাই খেয়ে ফেলেন। তবে পেট ভরে খাবার (Food) খাওয়া কিন্তু শরীরের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *