Home / চুলের যত্ন / গরমে চুল পড়া কমাতে আপনার করণীয়

গরমে চুল পড়া কমাতে আপনার করণীয়

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো গরমে চুল পড়া(Hair loss) কমাতে আপনার করণীয় সম্পর্কে। গরমে ত্বকের গ্রন্থি থেকে অতিরিক্ত তেল নিঃসরণ হওয়ার কারণে অতিরিক্ত চুল(Hair) পড়ে। তাই গরমে চুলের জন্য চাই বাড়তি যত্ন।চুল পড়া

গরমে চুল পড়া কমাতে আপনার করণীয়

গরমে কেন অতিরিক্ত চুল পড়ে
গরমে বেশ কিছু কারণে অতিরিক্ত চুল(Hair) পড়ে। এর মধ্যে রয়েছে- চুলের গোড়ার ঘাম না শুকালে, অতিরিক্ত তেলযুক্ত খাবার খেলে এবং চুলের সঙ্গে মানানসই নয় এমন শ্যাম্পু ও কন্ডিশনার(Conditioner) ব্যবহার করলে।

চুলের যত্নে নারিকেল, জোজোবা, আমল্ড কিংবা সরিষার তেল(Mustard oil) ব্যবহার করতে পারেন। আর চুল(Hair) বেশি পড়লে ক্যাস্টর অয়েলও ব্যবহার করতে পারেন।

চুল পড়া রোধ করতে ও স্বাস্থ্যোজ্জ্বল চুল(Hair) পেতে প্রতিদিন চুল ধোয়ার পর ভালোভাবে পানি ঝরিয়ে শুকিয়ে নিতে হবে। চুল নিয়মিত পরিষ্কার করবেন ও ভিটামিনযুক্ত(Vitamin-rich) খাবার খাবেন। আর মানসিক চাপমুক্ত থাকবেন।

চুলপড়া বন্ধে তেল
চুল পড়া বন্ধ করতে চুল(Hair) ঘন ও মজবুত রাখতে নিয়মিত তেল পুরো চুলে তেল ম্যাসাজ করুন। শ্যাম্পু করার আগে চুলে তেল দিতে পারেন। নিয়মিত তেল ব্যবহারে কম বয়সে চুল পাকা রোধ করবে। আর খুশকি(Dandruff) দূর করে চুলের গোড়ায় পুষ্টি জোগাবে ও চুলের বৃদ্ধি দ্রুত করবে। এ ছাড়া চুল মজবুত রাখা, আগা ফাটা রোধ করা, চুল(Hair) মসৃণ ও ঝলমলে করা, চুলের গোড়া শক্ত করা, চুল পড়া(Hair loss) কমবে এবং মাথার রক্ত চলাচল ভালো হয়।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুল

গরমে চুল ভালো রাখার সহজ ৪টি উপায়

ঘরে-বাইরে সবখানেই রোদের তাপ। সঙ্গে আছে ধুলাবালুও। আবহাওয়ার এই চরম অবস্থার প্রভাব পড়ছে আমাদের চুলে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *