Home / স্বাস্থ্য টিপস / বদহজম থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায় জেনে নিন

বদহজম থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায় জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো বদহজম(Indigestion) থেকে মুক্তি পাওয়ার উপায় সম্পর্কে। যখনই আমরা বাইরের ভাজাপোড়া বা একটু উলটো পালটা খাবার(Food) খাই তখনই দেখা দেয় বদহজম বা পেট ফাঁপার সমস্যা। ভুল খাবারের কারণে পেটে গ্যাস(Gas) তৈরি হয় আর সেখান থেকেই দেখা দেয় পেট ফাঁপা। আর পেট ফাঁপা মানেই অস্বস্তিকর পরিস্থিতি। তবে ঘরে সহজেই দূর করতে পারবেন বদহজমের সমস্যা। জেনে নিন খুব সহজ কিছু ঘরোয়া উপায়।বদহজম

বদহজম থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায় জেনে নিন

রসুনের চা:
অবাক হলেও সত্যি যে রসুনের চা(Garlic tea) তৈরি করা সম্ভব এবং এটি পেট ফাঁপার সমস্যা দ্রুত দূর করতে বিশেষভাবে কার্যকরী। ৩-৪টি রসুনের কোয়া ছেঁচে ২ কাপ পানিতে ৫ মিনিট ফুটিয়ে তৈরি করে ফেলুন রসুনের চা। বেশ দ্রুতই পেট ফাঁপার সমাধান পাবেন।

কাঁচা হলুদ বা হলুদের চা:
তেতো লাগলেও কাঁচা হলুদ(turmeric) চিবিয়ে খাওয়া সব চাইতে দ্রুত এবং কার্যকরী উপায়গুলোর মধ্যে অন্যতম। যদি কাঁচা খেতে না পারেন তাহলে আদার মতো হলুদ ছেঁচে নিয়ে পানিতে জাল দিয়ে চা(Tea) তৈরি করে পান করে নিন। চাইলে হলুদ গুঁড়ো ব্যবহার করতে পারেন। এতেও ভালো ফলাফল পাবেন।

আদা ও আদা চা:
হজম(Digestion) সমস্যা দ্রুত দূর করতে আদার জুড়ি নেই। আর বদহজম দূর হয়ে গেলে আপনাআপনিই পেট ফাঁপার সমস্যা কমে যায়। আদা ছেঁচে লবণ দিয়ে আদার রস(Ginger juice) পান করে নিতে পারেন। অথবা ২ কাপ পানিতে আদা ছেঁচে জাল দিয়ে আদা চা(Ginger tea) তৈরি করে পান করুন সকাল-বিকেল, অনেকটা উপশম হয়ে যাবে।

আলুর রস:
আলুর বিশেষ কিছু উপাদান পাকস্থলীর(Stomach) ভেতরের দিকে প্রতিরক্ষা দেয়ালের মতো কাজ করে এবং প্রদাহজনিত ব্যথা(Pain)দূর করতে সহায়তা করে। কাঁচা আলু ব্লেন্ডারে ব্লেন্ড করে বা ছেঁচে রস ছেঁকে আধা কাপ পরিমাণে পান করুন দিনে ৩ বার। খুব সহজেই পেট ফাঁপার সমস্যা থেকে রেহাই পেয়ে যাবেন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আরো স্বাস্থ্য বিষয়ক টিপস এবং পরামর্শ পেতে আমাদের সাথেই থাকুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা

খালি পেটে ঘি খাওয়ার উপকারিতা । ঘি খাওয়ার উপকারিতার কথা কম-বেশি প্রায় সবাই জানেন। কিন্তু ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *