Home / স্বাস্থ্য টিপস / প্রতিদিন সকালে খালি পেটে মধু ও কালোজিরা খাওয়ার উপকারিতা

প্রতিদিন সকালে খালি পেটে মধু ও কালোজিরা খাওয়ার উপকারিতা

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো প্রতিদিন সকালে খালি পেটে মধু(Honey) ও কালোজিরা খাওয়ার উপকারিতা সম্পর্কে। হাজার রোগ থেকে মুক্তির জন্য কালোজিরার(Black cumin) গুণের কথা নিশ্চয় অজানা নয়! সঙ্গে মধুর স্বাস্থ্যগুণও নতুন করে বলার কিছু নেই। কিন্তু যাদুকরী এই উপাদান দুটি একসঙ্গে খেলে যা হয়, তা জানলে অবাক হবেন।মধু ও কালোজিরা

প্রতিদিন সকালে খালি পেটে মধু ও কালোজিরা খাওয়ার উপকারিতা

কালোজিরার তেলে ১০০টিরও বেশি উপযোগী উপাদান রয়েছে। তারুণ্য ধরে রাখতে মধ্যপ্রাচ্যে কালোজিরা(Black cumin) খাওয়া দীর্ঘদিনের রীতি। তাছাড়া কাজ করার শক্তিকে কয়েকগুণ বাড়িয়ে দিতে পারে এই কালোজিরা। এতে আছে প্রায় ২১ শতাংশ আমিষ, ৩৮ শতাংশ শর্করা এবং ৩৫ শতাংশ ভেষজ তেল ও চর্বি(Fat)।

প্রায় দুই হাজার বছরেরও বেশি সময় ধরে মানুষ খাবারের সঙ্গে ‘কালোজিরা’ গ্রহণ করে আসছে। কালোজিরার মতো এর থেকে তৈরি তেলও আমাদের শরীরের জন্য নানাভাবে উপকারী। চলুন জেনে নেয়া যাক সকালে খালি পেটে মধু(Honey) ও কালোজিরা খেলে যেসব উপকার পাওয়া যায়-

> কালোজিরা আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা(Immunity) বৃদ্ধি করে। নিয়মিত কালোজিরা খেলে শরীরের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গ সতেজ থাকে। এটি যে কোনো জীবাণুর বিরুদ্ধে প্রতিরো-ধ গড়ে তুলতে দেহকে প্রস্তুত করে তোলে এবং সার্বিকভাবে স্বাস্থ্যের উন্নতি করে। তাই সকালে কালোজিরার সঙ্গে মধু(Honey) মিশিয়ে খেতে পারেন।

> কালোজিরা ও মধু ডায়াবেটিস(Diabetes) নিয়ন্ত্রণে দারুণ ভূমিকা পালন করে। কালোজিরা ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের রক্তের গ্লুকোজ কমিয়ে দেয়। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

> কালোজিরা নিম্ন রক্তচাপ(Blood pressure) বৃদ্ধি করে স্বাভাবিক করতে সাহায্য করে। পাশাপাশি দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে উচ্চ রক্তচাপ হ্রাস করে। ফলে -শরীরে রক্তচাপের স্বাভাবিক মাত্রা বজায় থাকে। তাই কালোজিরার সঙ্গে মধু(Honey) মিশিয়ে খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

> নারী-পুরুষ উভয়ের যৌনক্ষমতা(Sexuality) বৃদ্ধিতে কালোজিরা ও মধু যাদুর মতো কাজ করে। প্রতিদিন খাবারের সঙ্গে কালোজিরা খেলে পুরুষের শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি পায়। তাছাড়া মধু ও কালোজিরা পুরুষত্বহীনতা থেকে মুক্তির সম্ভাবনাও তৈরি করে।

> নিয়মিত কালোজিরা ও মধু খেলে দেহে রক্ত(Blood) সঞ্চালন ঠিকমতো হয়। এতে করে মস্তিষ্কে রক্ত সঞ্চালনের বৃদ্ধি ঘটে, যা আমাদের স্মৃতিশক্তি(Memory) বৃদ্ধি করতে সাহায্য করে।

> হাঁপানী বা শ্বাসকষ্টজনিত সমস্যা সমাধানে কালোজিরা(Black cumin) দারুণ কাজ করে। প্রতিদিন কালোজিরার ভর্তা খেলে হাঁপানি বা শ্বাসকষ্টজনিত সমস্যা উপশম হয়। তাছাড়া এই সমস্যার উপশমে কালোজিরার সঙ্গে মধুও খেতে পারেন।

> পিঠে ব্যথায় ভুগছেন? কালোজিরার থেকে তৈরি তেল আমাদের দেহে বাসা বাঁধা দীর্ঘমেয়াদী রিউমেটিক এবং পিঠে ব্যথা(Back pain) দূর করতে সাহায্য করে। এছাড়া সাধারণভাবে কালোজিরা ও মধু খেলেও অনেক উপকার পাওয়া যায়।

> শিশুর দৈহিক ও মানসিক বৃদ্ধিতে কালোজিরা(Black cumin) বেশ উপকারী। নিয়মিত কালোজিরা ও মধু খাওয়ালে দ্রুত শিশুর দৈহিক ও মানসিক বৃদ্ধি ঘটে। কালোজিরা শিশুর মস্তিষ্কের সুস্থতা এবং স্মৃতিশক্তি(Memory) বৃদ্ধিতেও অনেক কাজ করে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

এনার্জি

এই গরমে ক্লান্তি দূর করে এনার্জি দেবে যেসব খাবার

আবহাওয়ার এই অসহনীয় গরমে শরীরে দেখা দিতে পারে অবসাদ-ক্লান্তি (Tiredness)। এ থেকে পরিত্রাণ পেতে বড় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *