Home / বিউটি টিপস / যেভাবে মুখের কালো দাগ ও মেছতার দাগ চিরতরে দূর করবেন

যেভাবে মুখের কালো দাগ ও মেছতার দাগ চিরতরে দূর করবেন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো মুখের কালো দাগ(Black spot) ও মেছতার দাগ চিরতরে দূর করার উপায় সম্পর্কে। যেভাবে মুখের কালো দাগ- ত্বকের যে সম্যসাগুলো সবচেয়ে মারাত্বক এবং বিরক্তিকর তার মধ্যে মেছতা(Mechata) অন্যতম। মুখে কালো বা বাদামী রঙের যে ছোপ ছোপ দাগ পড়ে তাকে মেছতা বলা হয়। প্রায় সব বয়সী নারীদের ত্বকে এই সমস্যা দেখা দিতে পারে।মুখের কালো দাগ

যেভাবে মুখের কালো দাগ ও মেছতার দাগ চিরতরে দূর করবেন

মুখের অনাকাক্সিক্ষত দাগ ও এই মেছতা(Mechata) দূর করার জন্য লেজার ট্রিটমেন্টও করানো হয়। অনেকের ত্বকে এইগুলো কাজ করে থাকে, আবার অনেকের ত্বকে এইগুলো কাজ না করে ত্বকের ক্ষতি হয়ে থাকে। সম্পূর্ণ পার্শ্ব প্রতিক্রিয়ামুক্ত Meladerm Liquid ব্যবহারে মুখ ও ত্বকের মেছতা ও কালো দাগ(Black spot) দূর করা সম্ভব মাত্র এক সপ্তাহে।

এতে
১. মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করে।
২. কালো দাগ(Black spot) দূর করে।
৩. ত্বকের সমস্যা দূর করে।
৪. শুকনো ভাব চলে যায়।
৫. মেছতার দাগ দূর হয়ে ত্বক(Skin) লাবণ্যময় ও সুন্দর হয়ে ওঠে।

মেছতার কারণ
১। মেছতার প্রধান এবং মূল কারণ হলো সূর্যের আলো। কোনো প্রতিরক্ষা ছাড়াই অতিরিক্ত সূর্যের আলোতে গেলে এটি হতে পারে।
২। জন্ম নিয়ন্ত্রের পিল খেলে
৩। থাইরয়েড সমস্যা
৪। হরমোনের তারতম্য
৫। বংশগত কারণে
৬। ত্বক নিয়মিত ভালভাবে পরিষ্কার না করলে
৭। অতিরিক্ত চিন্তা, কাজের চাপ, কম ঘুম(Sleep) ইত্যাদি।

এই সকল কারণে সাধারণত মেছতা হয়ে থাকে। এছাড়া আরোও অনেকে কারণে মেছতা হতে পারে।

এ ছাড়াও, এক চা চামচ পাতিলেবুর রসের(Lemon juice) সঙ্গে মিশিয়ে নিন এক চা চামচ টম্যাটোর রস। সেই মিশ্রণে যদি এক চা চামচ ওটমিল(Oatmeal) দিয়ে নিতে পারেন তবে আরও ভাল ফল মিলবে। মুখে দাগের অংশে এই মিশ্রণ লাগিয়ে মিনিট ১৫ পরে সাদা জলে মুখ ধুয়ে ফেলুন। দিনে বার দুয়েক এমনটা করলে দ্রুত ফল মিলবে।

আসলে লেবুতে যে সাইট্রিক অ্যাসিড (acid) থাকে, তা ত্বকের পক্ষে খুবই উপকারী। এটি ত্বকের উপর একটি অদৃশ্য সুরক্ষাকবচ তৈরি করে। সেই সঙ্গে ব্রণ(Acne) বা ফুসকুড়ির কারণ হিসেবে কাজ করে যেসব ব্যাকটেরিয়া(Bacteria), সেগুলিকেও মারে, এবং ত্বকের তৈলাক্তভাব দূর করে। তাহলে আর দেরি না করে আজই শুরু করে দিন এই পার্শ্বপ্রতিক্রিয়াহীন ঘরোয়া কৌশলগুলি আর এক সপ্তাহে পেয়ে যান দাগমুক্ত মুখ।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *