Home / স্বাস্থ্য টিপস / অন্য কোনো উপায় নয়, জন্মনিয়ন্ত্রণ করবে পান! জানুন পদ্ধতি

অন্য কোনো উপায় নয়, জন্মনিয়ন্ত্রণ করবে পান! জানুন পদ্ধতি

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো পান(Betel) খাওয়ার কিছু উপকারিতা সম্পর্কে। পান খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। যা কিনা অনেকের কাছে বদঅভ্যাসেও পরিণত হয়েছে। অনেকেই মনে করেন পান খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তবে ধারণাটি পুরোপুরি ঠিক নয়। কারণ পান(Betel) খাওয়ার রয়েছে আশ্চর্য সব উপকারিতা।জন্মনিয়ন্ত্রণ

অন্য কোনো উপায় নয়, জন্মনিয়ন্ত্রণ করবে পান! জানুন পদ্ধতি

দেহের ক্লান্তি ও স্নায়ুবিক দুর্বলতা কাটানোসহ খাবার হজম(Digestion) হতে সাহায্য করে পান। এছাড়াও পানের রয়েছে বিস্ময়কর সব গুণ। দেরি না করে চলুন জেনে নেয়া যাক পান খাওয়ার উপকারিতাগুলো-

গ্যাস্ট্রিক আলসার দূর করে
পান খেলে পেটে বায়ু জমে কম। যার ফলে গ্যাস্ট্রিক(Gastric) ও আলসার সৃষ্টির সুযোগ পায় না। পানের রস হজমে সাহায্য করায় তা পেটে বদ গ্যাস তৈরিও রোধ করে। যার ফলে পেট ফাঁপে না।

জন্মরোধ করে
পান গাছের শিকড় বেটে রস করে খেলে ছেলেপুলে হয় না। জন্ম নিরোধক বড়ি না খেয়েও এটা জন্মনিয়ন্ত্রণে সেবন করা যায়। বিভিন্ন দেশের গবেষণায় এর প্রমাণও মিলেছে।

যৌন শক্তি বাড়ায়
এটি একটি পুরনো প্রথা তবে কার্যকর। পানের রস যৌন শক্তি(Sexual power) বৃদ্ধি করে। আগেকার দিনে নববিবাহিতরা বেশি বেশি পান খেতেন।

চর্মরোগ সারায়
দেহের কোথাও চুলকানি বা পাঁচড়া হলে সেখানে পান পাতার রস লাগিয়ে দিলে কয়েক দিনের মধ্যে তা ভালো হয়ে যায়।

মুখ ও দাঁতের উপকার করে
দাঁতের মাঢ়ি দূষিত হলে ফুলে যায় এবং ক্ষতের সৃষ্টি হয়। এক্ষেত্রে পানের রসের সঙ্গে অল্প পানি মিশিয়ে কুলকুলি করলে ধীরে ধীরে ক্ষত শুকিয়ে যায়। মুখগহ্বরে কোনো ক্ষত হলে পানের রসে তার উপশম হয়। পানের রসে এসকরবিক এসিড(Ascorbic acid) আছে যা একটি চমৎকার এন্টিঅক্সিডেন্ট। এটা মুখের ক্যান্সার(Cancer)ও প্রতিরোধ করে।

আঁচিল দূর করে
শরীরে আঁচিল হলে তার উপর কয়েক দিন পানের রস লাগান। এতে ধীরে ধীরে খসে পড়বে আঁচিল এবং ওই জায়গায় আর তৈরিও হবে না।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে
পান রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারে বলে গবেষণায় জানা গেছে। ফলে পানে রয়েছে ডায়াবেটিস(Diabetes) প্রতিরোধী বৈশিষ্ট্য।

সর্দি বের করে
বুকের ভেতর কফ, সর্দি বা শ্লেষ্মা জমা হলে তা বের করতে পানের রস কার্যকর। এক্ষেত্রে পানের রসের সঙ্গে মধু(Honey) মিশিয়ে কয়েক দিন খেতে হবে। এতে বুকে জমা কফ বেরিয়ে যাবে।

ঠাণ্ডা লাগা দূর করে
ঠাণ্ডা লাগা সারাতে পান চমৎকার কাজ করে। ঠাণ্ডা লাগলে সর্দি কাশিও হয়। এক্ষেত্রে পান পাতা গরম পানি দিয়ে ছেঁচে রস বের করতে হবে। এ রসের সঙ্গে এক চিমটি গোলমরিচের গুঁড়া ও আদার রস(Ginger juice) মিশিয়ে খেলে উপসম মিলবে।

পিঠে ব্যথার উপশম করে
নানা কারণে পিঠে ব্যথা(Back pain) হতে পারে। শোয়া থেকেও হয়। বয়স্কদের এ সমস্যা প্রায়ই দেখা দেয়। মাংসপেশির টান থেকেও এরূপ ব্যথা হতে পারে। এক্ষেত্রে ব্যথা জায়গায় পান পাতা দিয়ে সেঁক দিলে উপকার মেলে। এছাড়া পান পাতার রসের সঙ্গে নারিকেল তেল(Coconut oil) মিশিয়ে ব্যথা জায়গায় মালিশ করলে ব্যথা কমে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

টক দই

টক দই এর নানান উপকারিতা জেনে নিন

টক দই খেতে যেমন মজা তেমনি উপকারী। পেটের সমস্যা নিরসনে ও ওজন নিয়ন্ত্রণে টক দই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *