Home / লাইফস্টাইল / নষ্ট হয়ে যাওয়া দুধের সঠিক ব্যবহার জেনে নিন

নষ্ট হয়ে যাওয়া দুধের সঠিক ব্যবহার জেনে নিন

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো নষ্ট হয়ে যাওয়া দুধের সঠিক ব্যবহার সম্পর্কে। প্রায়ই দুধ(Milk) নষ্ট হয়ে যাওয়ার ঘটনা ঘটে আমাদের সাথে। এসময় আমরা দুধ(Milk) ফেলে দেই। তবে নষ্ট দুধেরও রয়েছে বিবিধ ব্যবহার। আসুন জেনে নেয়া যাক কী কী কাজে ব্যবহার করা যেতে পারে নষ্ট দুধ।দুধের

নষ্ট হয়ে যাওয়া দুধের সঠিক ব্যবহার জেনে নিন

১. দুধ(Milk) যদি ফেটে যায়, তা অনায়াসে সালাড ড্রেসিং-এর কাজে ব্যবহার করতে পারবেন। তবে খেয়াল রাখবেন দুধটা যেন পাস্তুরাইজড মিল্ক না হয়।

২. ঘরের দুধ ফেটে গেলে তা ফেলে না দিয়ে চিজ বানিয়ে ফেলুন। কীভাবে ঘরে চিজ বানাবেন, তার রেসিপি ইন্টারনেটে সহজেই পেয়ে যাবেন।

৩. প্যানকেক, কেক এবং ওয়াফেল-এর মতো অনেক ডেজার্টেই ফেটে যাওয়া দুধ দিতে হয়। তাই দুধ(Milk) ফেটে গেলে ডেজার্ট তৈরি করতে পারেন।

৪. নষ্ট দুধ আপনার ত্বকের জন্য কিন্তু দারুণ উপকারী। কেটে যাওয়া দুধ(Milk) মুখে ফেস মাস্কের মতো লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন, ত্বক ঝলমল করে উঠবে।

৫. বাগানে গাছের গোড়ায় নষ্ট দুধ(Milk) দিলে আপনাকে সার দিতে হবে না। দেখবেন আপনার নষ্ট হয়ে যাওয়া দুধেই কীভাবে চারাগাছগুলো তরতরিয়ে বাড়তে থাকে।

৬. দুধ যদি কেটে যায়, তা অনায়াসে সালাদ ড্রেসিং-এর কাজে ব্যবহার করতে পারবেন। তবে খেয়াল রাখবেন দুধটা যেন পাস্তুরাইজড মিল্ক না হয়।

৭.মুখের উজ্জ্বলতা বাড়াতে ব্যবহার করতে পারেন নষ্ট দুধ(Milk)। কাঁচা দুধের মতোই নষ্ট দুধও আপনার ত্বকের জন্য দারুণ উপকারী। কেটে যাওয়া দুধ মুখে ফেসমাস্কের মতো লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন, দেখবেন ত্বক একেবারে ঝলমল করে উঠবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

গরম

মানুষের শরীর কতটা গরম সহ্য করতে পারে

মানুষের শরীর কতটা গরম সহ্য করতে পারে। মানুষের শরীরের সাধারণ তাপমাত্রা ৯৮ দশমিক ৬ ডিগ্রি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *