Home / লাইফস্টাইল / একজন মানুষ কতজনের চেহারা মনে রাখতে সক্ষম?

একজন মানুষ কতজনের চেহারা মনে রাখতে সক্ষম?

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো এক বিস্ময়কর তথ্য। মানুষের মস্তিষ্ক(brain) অনেক কিছুই মনে রাখতে পারে। কিন্তু কী পরিমাণ এবং কয়দিন মনে রাখতে পারে, এ নিয়ে চলছে বিভিন্ন গবেষণা।চেহারা

একজন মানুষ কতজনের চেহারা মনে রাখতে সক্ষম?

পরিবারের সদস্য ছাড়া অসংখ্য মানুষের সঙ্গে আমাদের পরিচয়(Identity) হয়। শৈশব থেকে জীবনের শেষদিন মানুষকে ঘিরেই মানুষের জীবন। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় আর এরপর চাকরি-বাকরি জীবনকে এমন হিসেবে পর্যবেক্ষণ করলেও দেখা যাবে, এ দীর্ঘ যাত্রায় হাজারো মানুষের সঙ্গে আমরা পরিচিত হয়েছি।

সবার চেহারা, রঙ একে অপরের চেয়ে ভিন্ন(Different)। তাহলে প্রশ্ন উঠতেই পারে, কতজনের চেহারা আমাদের মনে আছে?

আমাদের মস্তিষ্ক(brain) ঠিক কতজনের চেহারা ধারণ করতে সক্ষম? এর উত্তর জানলে বিস্মিত হবেন। সাম্প্রতিক এক গবেষণা জানিয়েছে, একটা মানুষ গড়ে পাঁচ হাজার চেহারা মনে রাখতে পারে।

ব্যক্তিগত জীবন ও মিডিয়া(Media) থেকে অংশগ্রহণকারীরা ঠিক কতগুলো মুখ স্মরণে আনতে পারেন, তার ওপর গবেষণা করেছেন একদল বিশেষজ্ঞ।

এ গবেষণায় বলা হয় মানুষের মুখাবয়ব চিহ্নিতকরণ সক্ষমতা অনেক। প্রায় একহাজার চেহারা মনে রাখতে পারে মানুষ।

আধুনিক যুগে আমরা শুধু প্রত্যক্ষ বা মুখোমুখি যোগাযোগই করি না, আন্তর্জাতিক যোগাযোগও করি। সেখানে বহু মানুষের সঙ্গে পরিচিত হই। ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ভার্চুয়াল(Virtual) এ যুগে অনেকের সঙ্গে আমাদের খুব সখ্য, কিন্তু কখনো দেখা হয়নি একটিবারও।

তবুও তাদের চেহারা চিহ্নিত করতে পারে মানুষ। তবে কোনো গবেষণা থেকেই নির্দিষ্টভাবে জানা যায়নি যে মানুষ আসলে কত মানুষের চেহারা মনে রাখতে পারে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পোশাক

গরমে স্বস্তির পোশাক কেমন হবে

তীব্র গরমে ঘাম থেকে বাঁচতে বুঝেশুনে পোশাক (Dress) নির্বাচন করতে হবে। অত্যধিক ঘামের মাধ্যমে শরীর ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *