Home / বিউটি টিপস / এইভাবে টমেটোর ফেসপ্যাক ব্যবহার করলে যেভাবে ত্বকের দারুন জেল্লা ফিরে পাবেন

এইভাবে টমেটোর ফেসপ্যাক ব্যবহার করলে যেভাবে ত্বকের দারুন জেল্লা ফিরে পাবেন

বর্তমানে মানুষ অতিমাত্রায় স্বাস্থ্য সচেতন এবং সেইসাথে সৌন্দর্য সচেতন‌ও। সকলেই চান তার রূপ হোক অনন্য। বিশেষ করে মুখের সৌন্দর্য(Beauty) বৃদ্ধিতে সকলেই কিছু না কিছু উপায় অবলম্বন করে থাকেন। কিন্তু মুখের সৌন্দর্যের ক্ষেত্রে অনেকেরই মুখের মধ্যে কার লোম ছিদ্র বা গর্ত গুলি অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। ব্রণ(Acne) বা ব্ল্যাকহেডসের সমস্যা দেখা দেয়। আবার তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে এই সমস্যা আরো বেশি।টমেটোর ফেসপ্যাক

এইভাবে টমেটোর ফেসপ্যাক ব্যবহার করলে যেভাবে ত্বকের দারুন জেল্লা ফিরে পাবেন

রূপচর্চার ক্ষেত্রে টমেটোর গুরুত্ব অপরিসীম। রূপচর্চায় যদি টমেটোর(Tomato) উপরে ভরসা করতে পারেন তাহলে এক সপ্তাহ তেই ফলাফল আপনার চোখের সামনে এসে হাজির হবে। অনেকেই টাকা খরচ করে পার্লারে গিয়ে মুখে ব্লিচ করিয়ে নেন। কিন্তু জানেন কি টমেটোর মধ্যেই আছে প্রাকৃতিক ব্লিচিং(Bleaching) উপাদান গু-লি।

তাই যদি রূপচর্চায় টমেটোর উপরে ভরসা করেন তাহলে আপনাকে পার্লারমুখী হতে হবে না। দু-তিনদিন টমেটো দিয়ে ব্লিচ করার পর নিজেই নিজের ত্বকের উন্নতি আপনি লক্ষ্য করতে পারবেন। ত্বকের জন্য প্রয়োজন স্ক্রাবার। স্ক্রাবার আপনি তৈরি করতে পারবেন এক চামচ টমেটো রস(Tomato juice), এক চামচ চালের গুঁ-ড়ো, এক চামচ কাঁচা দুধ এক চামচ চিনি প্রভৃতি মিশিয়ে ত্বকে ভালো করে ঘষে ঘষে লাগিয়ে তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন মুখটা।

কিছুনা টমেটো দিয়ে ফেসপ্যাক বানাতে পারেন। তার জন্য নেবেন এক চামচ টমেটোর রস, এক চামচ টক দই(Sour yogurt) , এক চামচ আটা, এবং এক চামচ বেসন। এগুলি ভালো করে মিশিয়ে একটি পেস্ট বানিয়ে মুখে প্রলেপ লাগান এবং কিছুক্ষণ রেখে দিন। কিছুক্ষণ পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

এক চামচ টমেটোর রস, এক-চামচ অ্যালোভেরা জেল, এবং একটি ভিটামিন ই ক্যাপসুল(Vitamin E capsules) মিশিয়ে নিয়ে রাত্রিবেলা মুখে লাগিয়ে রাখুন, সকালে ঠান্ডা জল দিয়ে ভাল করে মুখ ধুয়ে নিন। এইভাবে এটা নাইট ক্রিম(Night cream) হিসেবেও ব্যবহার করতে পারেন।

এছাড়াও এক চামচ টমেটোর রস(Tomato juice), এক-চামচ কফি পাউডার, এক চামচ চিনি ভালোভাবে মিশিয়ে মুখে বেশ কিছু সময় লাগিয়ে রেখে দিন । তারপর ঠান্ডা জল দিয়ে সেটি ধুয়ে ফেলুন । এর ফলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

শরীরের যেসব জায়গা গুলি কালো হয়ে যায় যেমন ঘাড়, আন্ডার আর্মস(Under arms), কনুই প্রকৃতি জায়গায় এক টুকরো টমেটো সেই সাথে এক চিমটে নুন, এবং এক চিমটে চালের গুড়া দিয়ে ভালোভাবে ঘষলে এবং তারপরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেললে এক সপ্তাহের মধ্যেই কালো দাগ হালকা হতে শুরু করবে।

তবে অনেক ক্ষেত্রে দেখা যায় টমেটোতে এলার্জি(Allergies) হয় তাই প্রথমেই টমেটোর রস সরাসরি মুখে না লাগিয়ে খানিকটা কানের পিছনে লাগিয়ে দেখবেন। যদি চুলকায় তাহলে আপনার মুখে টমেটোর রস লাগাবেন না।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *