Home / স্বাস্থ্য টিপস / জেনে নিন স্বাস্থ্যকর রান্নায় যেসব তেল নিরাপদ

জেনে নিন স্বাস্থ্যকর রান্নায় যেসব তেল নিরাপদ

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো স্বাস্থ্যকর রান্নায় যেসব তেল নিরাপদ সে সম্পর্কে। তেল(Oil) ছাড়া রান্না করার কথা বাঙালিরা চিন্তাই করতে পারেন না। সুস্বাদু প্রায় সব খাবারেই তেল ব্যবহার হয়ে থাকে। তবে সুস্বাস্থ্য ধরে রাখার পাশাপাশি ওজন(Weight) কমাতে চাইলে সঠিক রান্নার তে‘ল ব্যবহার করা ভীষণ গুরুত্বপূর্ণ। তাছাড়া নিয়মিত স্বাস্থ্যকর তেলে রান্না করা খাবার খেলে বিভিন্ন রোগ থেকেও দূরে থাকা সম্ভব।তেল

স্বাস্থ্যকর রান্নায় যেসব তেল নিরাপদ

চলুন তবে জেনে নেয়া যাক স্বাস্থ্যকর রান্নায় কোন কোন তেল ব্যবহার করবেন-

>> স্বাস্থ্যকর নারকেল তেলে(Coconut oil) রান্না করতে পারেন।

>> এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল রান্নায় ব্যবহারের জন্য অন্যতম স্বাস্থ্যকর তে‘ল। এতে রয়েছে ৭৩ শতাংশ মনোআনস্যাচুরেটেড এবং ১৪ শতাংশ স্যাচুরেটেড ফ্যাট।

>> রান্না করতে পারেন ক্যানোলা অয়েলে। এতে অলিভ অয়েলের চাইতে কম অ্যান্টি-অক্সিডেন্ট থাকলেও কিছু পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড(Fatty acids) পাবেন। এতে রয়েছে ৬১ শতাংশ মনোআনস্যাচুরেটেড এবং মাত্র ৮ শতাংশ স্যাচুরেটেড ফ্যাট।

>> সূর্যমুখীর তে‘ল বা বাদামের তেল(Almond oil) দিয়ে রান্না করুন। সূর্যমুখীর তেলে রয়েছে ৮৯ শতাংশ মনোআনস্যাচুরেটেড এবং বাদামের তেলে রয়েছে ৬৫ শতাংশ মনোস্যাচুরেটেড ফ্যাট।

>> সয়াবিন(Soybean) তেলে রান্না করতে পারেন। এতে রয়েছে পলি ও মনোস্যাচুরেটেড ফ্যাট। পাশাপাশি পাবেন ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। সয়াবিন তেলে ৬১ শতাংশ পলিস্যাচুরেটেড ফ্যাট ও ২৪ শতাংশ মনোস্যাচুরেটেড ফ্যাট পাওয়া যায়।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *