Home / লাইফস্টাইল / মজাদার লিচু বছর জুড়ে সংরক্ষণের সহজ ২টি উপায় শিখে নিন

মজাদার লিচু বছর জুড়ে সংরক্ষণের সহজ ২টি উপায় শিখে নিন

বাইরে লাল ভেতরে সাদা ছোট রসালো ফল লিচু। এই ফলটি ছোট বড় সবার কাছেই পছন্দের। অনেকেই আছেন এক বসাতে ৫০ থেকে ১০০টি লিচুও খেতে পারেন! তবে অতিরিক্ত লিচু(Lychee) না খাওয়াই ভালো। এতে পেট গরম হয়ে বদহজম হতে পারে। মৌসুমী এই ফলটির দেখা মেলে শুধু গ্রীষ্মকালেই।লিচু

মজাদার লিচু বছর জুড়ে সংরক্ষণের সহজ ২টি উপায় শিখে নিন

অনেকেই ভাবেন, লিচুর দিন তো শেষই হয়ে গেল কিন্তু মন ভরে খেতে পারলাম না! তাদের জন্য রয়েছে সুখবর। আপনি জানেন কি? একেবারে টাটকা লিচু(Lychee) আপনি ফ্রিজে সংরক্ষণের মাধ্যমে বছরব্যাপী খেতে পারবেন। এতে আপনার লি‘চু একেবারেই টাটকা থাকবে। তবে জেনে নিন লিচু(Lychee) সংরক্ষণের সহজ দুই উপায়-

১. প্রথমে লিচুর ডাল সামান্য মাথায় রেখে সবগুলো কেটে নিন। এরপর একটি পাত্রে পানি নিয়ে তাতে লিচুগুলো ১০ মিনিট ভিজিয়ে রেখে ধুয়ে নিন। এবার একটি পরিষ্কার তোয়ালের উপর লিচুগুলো রেখে এর গায়ে লেগে থাকা পানি(Water) শুকিয়ে নিন। একটি খবরের কাগজে ১০ থেকে ২০টি লিচু মুড়িয়ে নিন। এভাবে কয়েকটি কাগজে সবগুলো লি‘চু মুড়িয়ে নিন। এবার একটি কাপড়ের শপিংব্যাগে কাগজে মোড়ানো লিচুগুলো ঢুকিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। এভাবেই আপনি বছর জুড়ে লিচু(Lychee) সংরক্ষণ করতে পারবেন।

২. প্রথমে একইভাবে লিচু পরিষ্কার করে তোয়ালের মাধ্যমে মুছে নিন। এরপর পলিথিনে লিচুগুলো ঢুকিয়ে একটি টিফিন বাটিতে মুখ বন্ধ করে ডিপ ফ্রিজিং(Deep freezing) করুন। এভাবেও বছরব্যাপী লি‘চু সংরক্ষণ করা যাবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

গোসল

গরম থেকে বাঁচতে বারবার সাবান মেখে গোসল, হতে পারে ত্বকের ক্ষতি

প্রচণ্ড গরমে জনজীবন বিপন্ন। গরম থেকে বাঁচতে অনেকেই বারবার সাবান (Soap) মেখে গোসল করেন। এতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *