Home / স্বাস্থ্য টিপস / আপনার ডায়েট কাজ করে না যে পাঁচ কারণে

আপনার ডায়েট কাজ করে না যে পাঁচ কারণে

ওজন(Weight) কমাতে ডায়েট ও ব্যায়ামের গুরুত্ব অনেক। তবে ডায়েট(Diet) করার পরও অনেক সময় সেটি কাঙ্ক্ষিত ফলাফল দেয় না। এর কারণ কী? আজকের আলোচনা এ বিষয়ে।ডায়েট

আপনার ডায়েট কাজ করে না যে পাঁচ কারণে

১. প্রথমেই নিজে নিজে অনেক খাবার কমানো
এটি Diet কাজ না করার অন্যতম একটি কারণ। মনে রাখবেন, নিজে নিজে Diet শুরু করে কম খাবার খেয়ে বেশি দিন থাকা যায় না। কিছু ওজন কমার পর এত কম খাবার খেয়ে না থাকতে পারায়, ডায়েট(Diet) করা আর হয়ে উঠে না। এতে ওজন(Weight) আবার আগের জায়গায় চলে যায়।

২. ডায়েটকালীন অন্যের সঙ্গে এটি নিয়ে আলোচনা
অনেক সময় দেখা যায়, ডায়েটেশিয়ানের পরামর্শ নিয়ে Diet শুরু করার পর ব্যক্তিকে বিভিন্ন জন বিভিন্ন পরামর্শ দিয়ে বিভ্রান্ত করছে। এতে যে Diet করে সে লক্ষ্যচ্যুত হয়ে পড়তে পারে এবং ডায়েট(Diet) করা বাদ দিয়ে আগের জায়গায় ফিরে যেতে পারে।

৩. সময়মত ডায়েটের ফলোআপ না করা
ডায়েটের পরামর্শ নিয়ে একটি Diet এক মাসের জন্য মানার পরে ফলোআপের জন্য অনেকেই আর ডায়েটেশিয়ানের(Dietitian) কাছে আসে না। এতে ওজন কিছুটা কমে থেমে যায়। আর এতে অনেকে নিরাস হয়ে ডায়েট ছেড়ে দেয়। আর ওজন(Weight) না কমার হতাশায় সরে আসে Diet থেকে। এতে Diet আর ঠিকঠাকমতো করা হয়ে উঠে না।

৪. দুর্বলতা ডায়েটের বড় বাধা
ডায়েটের আগে শারীরিক পরীক্ষা বিশেষ করে পুষ্টি(Nutrition) পরিমাপকগুলো পরীক্ষা না করিয়ে নিলে অথবা অতিরিক্ত কম পুষ্টিকর খাবার গ্রহণ করার কারণে অল্প কিছু ওজন কমার পরই অনেকে দুর্বল হয়ে যায়। তখন শরীর আর সায় দেয় না Diet করার। দুর্বল হয়ে গেলে পরিবারও আপনাকে বাধা দিবে Diet করতে। এতে আপনার আর ডায়েট করা হয়ে উঠবে না।

৫. একই ডায়েট দিনের পর দিন অনুসরণ করা
নিজের স্বরচিত Diet অথবা ডায়েটেশিয়ানের করে দেওয়া একটা ডায়েট(Diet) যদি দীর্ঘ সময় ধরে করে যেতে থাকেন, তা আপনার শরীরে পুষ্টির ঘাটতি তৈরি করবে। এতে আপনার ত্বক ও চুলের ক্ষতি হবে। আর এই ক্ষতি মানতে না পেরে আপনি Diet ছেড়ে আবার আগের জায়গায় ফিরে যেতে পারেন।

এভাবে অনেকে Diet শুরু করার পর কোনো না কোনো কারণে এটি আর কাজ করে না। তাই ডায়েটেশিয়ানের পরামর্শ মেনে ডায়েট(Diet) করা এবং ফলোআপে থাকা প্রয়োজন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *