Home / স্বাস্থ্য টিপস / ইমিউনিটি বাড়াতে মাল্টিভিটামিন ট্যাবলেট এর বদলে খান কাঁঠালের বিচি

ইমিউনিটি বাড়াতে মাল্টিভিটামিন ট্যাবলেট এর বদলে খান কাঁঠালের বিচি

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত দেশ। প্রত্যেকেই আজকাল প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর চেষ্টা করছেন। ইমিউন সিস্টেমের মাধ্যমেই আমরা সব ধরণের ক্ষতিকারক ব্যাকটিরিয়া(Bacteria) এবং ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম হই। এই সময় দোকানে ভিটামিনস টেবলেটসও প্রায় পাওয়া যাচ্ছে না। তবে জানেন কি ভিটামিনস ট্যাবলেটসের বদলে সামান্য কিছু খাবারেই আপনি পেতে পারেন সঠিক ভিটামিনস ও ইমিউনিটি(Immunity)।কাঁঠালের বিচি

ইমিউনিটি বাড়াতে মাল্টিভিটামিন ট্যাবলেট এর বদলে খান কাঁঠালের বিচি

গরম পড়তেই বাজারে হাজির কাঁঠাল। এখনও খুব ভালো বা মিষ্টি না হলেও, বাঙালি ইতোমধ্যেই কাঁঠালকে ঘরে তোলা শুরু করে দিয়েছেন। প্রোটিন(Protein), ভিটামিন ও পটাসিয়াম সমৃদ্ধ এই ফল গরমে শরীর সুস্থ রাখার পক্ষে একেবারে আদর্শ। তবে শুধু ফলেই নয়, গুণ রয়েছে ফলের বীজেও। কাঁঠালের বীজের উপকারিতা জানলে আর কোনওদিন সেটিকে ফেলে দেওয়ার কথা মাথাতেও আনবেন না।

নিজের ইনস্টাগ্রাম পোস্ট সেলিব্রিটি নিউট্রিশনিস্ট রুজুতা দিওয়কর জানিয়েছেন কাঁঠালের বীজ(Jackfruit seed) থেকে সহজেই বাড়ানো যায় শারীরিক রোগ প্রতিরোধ ক্ষমতা(Immunity)। শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি নয় কাঁঠালের বীজে আছে আরও অনেক গুণাগুণ। ইনস্টাগ্রাম পোস্ট রস্টেড কাঁঠালের বীজের ছবিও শেয়ার করেছেন রুজুতা।

অ্যানিমিয়ার শত্রু
রোজ মেনুতে কাঁঠালের বিচি রাখলে আপনার শরীরের আয়রনের মাত্রা বাড়বে। এই বীজে প্রচুর পরিমাণে আয়রন থাকে। কাঁঠালের বীজ হিমোগ্লোবিনের(Hemoglobin) একটি উপাদান। ফলে এটি খেলে অ্যানিমিয়া দূরে হঠবে। আয়রন সুস্থ রাখবে আপনার মস্তিষ্ক ও হার্টকেও।

স্বাস্থ্যকর চুল ও ভালো দৃষ্টিশক্তি
কাঁঠালের বীজে প্রচুর পরিমাণে ভিটামিন এ(Vitamin A) থাকে। চোখের স্বাস্থ্যের জন্য এই ভিটামিন অত্যন্ত প্রয়োজনীয়। এটি নাইট ব্লাইন্ডনেস কাটাতেও সাহায্য করে। শুখু চোখ নয়, চুলের স্বাস্থ্যও ভালো রাখে ভিটামিন এ। চুলের আগা ফেটে যাওয়া রোধ করে এই ভিটামিন।

হজমশক্তি বাড়ায়
বদহজম রোধে খুবই কার্যকরী কাঁঠালের বীজ(Jackfruit seed)। এটি রোদে শুকিয়ে গ্রাইন্ড করে পাউডারের মতো করে ফেলুন। বদহজমে সহজ হোমমেড রেমেডি হতে পারে এই পাউডার। এতকিছু না করে শুধু কাঁঠালের বিচি খেলে কমবে কনস্টিপেশনের সমস্যা। কারণ প্রচুর ফাইবার থাকে কাঁঠালের বীজে।

মানসিক চাপ কমায়, ত্বকের রোগ সারায়
কাঁঠালের বীজ প্রোটিন ও মাইক্রোনিউট্রিয়েন্টসে ঠাসা। সেজন্যই এটি মেন্টার স্ট্রেস কমাতে বিশেষ কার্যকরী। এটি ত্বকের নানা রোগও সারায়। ত্বকে ময়েশ্চারের মাত্রা বেশি রাখতে ও স্বাস্থ্যকর চুল(Hair) পেতে নিয়মিত কাঁঠালের বীজ খাওয়া ভালো।

ডায়েরিয়ার সমস্যা থেকে মুক্তি
কাঁঠালের বীজ খাওয়ার মাধ্যমেও ক্যানসারের(Of cancer) সমস্যা প্রতিরোধ করা যায়। এর ব্যবহার ডায়েরিয়ার সমস্যা থেকে মুক্তিও দেয়।

খারাপ কোলেস্টেরল হ্রাস করে
মন্ত্রীর বীজে উপস্থিত ফ্ল্যাভানয়েড উপাদান কোলেস্টেরলও হ্রাস করতে পারে। বৈজ্ঞানিক গবেষণা অনুসারে, খারাপ কোলেস্টেরল (এলডিএল) হ্রাস করে এটি এইচডিএল অর্থাৎ ভাল কোলেস্টেরল বৃদ্ধিতে সহায়ক হতে পারে। কাঁঠালের বীজ(Jackfruit seed) খাওয়ার উপকারিতাও আয়রনের ঘাটতির কারণে রক্তাল্পতার সমস্যায় সহায়ক হতে পারে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

শরীরের তাপ

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার

শরীরের তাপ কমায় যে ৮টি খাবার। হিট অ্যালার্ট চলছে দেশজুড়ে। তীব্র গরমে পুড়ছে প্রকৃতি। দাবদাহের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *