Home / স্বাস্থ্য টিপস / সংক্রমণ রোধে কোন মাস্ক কতটা সুরক্ষা দেয় জেনে নিন

সংক্রমণ রোধে কোন মাস্ক কতটা সুরক্ষা দেয় জেনে নিন

করোনার(Corona) থেকে বাচঁতে মাস্কই হল প্রধান হাতিয়ার। তাই প্রতিমুহূর্তে সঠিক নিয়ম মেনে মাস্ক(Mask) পরতে হবে। তবে বেশিরভাগ মানুষ জানে না যে, কী ধরনের মাস্ক(Mask) পরতে হবে এবং কোনো মাস্ক করোনা থেকে কতটা সুরক্ষা দেয়। তিন স্তরের সার্জিক্যাল মাস্ক এবং এন৯৫ মাস্কই সবচেয়ে বেশি কার্যকর। এছাড়া ঘরে তৈরি কাপড়ের তিনস্তরের মাস্কও পরতে পারেন।মাস্ক

সংক্রমণ রোধে কোন মাস্ক কতটা সুরক্ষা দেয় জেনে নিন

সংক্রমণ রোধে যেসব মাস্ক ব্যবহার করবেন-
১. এন৯৫ মাস্ক ব্যবহার করতে পারেন। এই মাস্ক(Mask) আপনাকে করোনার পাশাপাশি বায়ুবাহিত জীবাণু থেকে রক্ষা করবে। এই মাস্কের ভাইরাস(Virus) প্রতিরোধের ক্ষমতা প্রায় ৯৫ শতাংশ।

২. নীল ও সবুজ রঙের তিন স্তরের সার্জিকাল মাস্ক(Surgical mask) ব্যবহার করতে পারেন। এসব মাস্ক ওষুধের দোকানে পাওয়া যায়।

৩. এন৯৫ মাস্ক ছাড়াও এফ এফ পি-১, এফ এফ পি-২ এবং এফ এফ পি-৩ মাস্ক বেশ সুরক্ষিত। তবে এফ এফ পি-১, এফ এফ পি-২ থেকেও এফ এফ পি-৩ মাস্কের ভাইরাস(Virus) প্রতিরোধের ক্ষমতা অনেকটাই বেশি। প্রায় ৯৯ শতাংশ সুরক্ষা দেয়।

৪. ঘরে তৈরি কাপড়ের মাস্ক(Cloth mask) ব্যবহার করতে পারেন। তবে এটি অবশ্যই তিন স্তরের হতে হবে।

মাস্ক পরার নিয়ম
মাস্ক(Mask) পরার আগে সাবান দিয়ে হাত ধুয়ে নিন, নাক ও মুখ ভালোভাবে ঢেকে থাকবে এমন মাস্ক পরুন। এছাড়া মাস্কের গায়ে হাত দেবেন না, ভিজে গেলে বদলে ফেলুন, মাস্ক(Mask) খোলার আগে হাত স্যানিটাইজড করুন। মাস্ক খোলার সময়পিছন দিক থেকে মাস্কের দড়ি টেনে মাস্ক খুলুন ও ব্যবহারের পর ঢাকনাযুক্ত কোন ডাস্টবিনে(Dustbin) ফেলুন।

Check Also

টক দই

টক দই এর নানান উপকারিতা জেনে নিন

টক দই খেতে যেমন মজা তেমনি উপকারী। পেটের সমস্যা নিরসনে ও ওজন নিয়ন্ত্রণে টক দই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *