Home / রান্না ঘর / শীতে গরম ভাতের সঙ্গে হয়ে যাক চিংড়ির মুইঠ্যা

শীতে গরম ভাতের সঙ্গে হয়ে যাক চিংড়ির মুইঠ্যা

আজ মাছ আর ভাত প্রিয় বাঙালির প্রিয় চিংড়ির মুইঠ্যা তৈরির দারুণ একটি রেসিপি দেওয়া হলো। শীতের দুপুরে গরম ভাতের সঙ্গে দারুণ লাগবে এই চিংড়ি মুইঠ্যা।চিংড়ির মুইঠ্যা

শীতে গরম ভাতের সঙ্গে হয়ে যাক চিংড়ির মুইঠ্যা

উপকরণ
চিংড়ি মাছ: ৫০০ গ্রাম, সেদ্ধ আলু: ১৫০ গ্রাম, ধনেপাতা কুচি: ২ চামচ, রসুন (Garlic) বাটা: ১ চামচ, মরিচ গুঁড়ো: আধ চামচ, হলুদ গুঁড়ো: আধ চামচ, লেবুর রস (Lemon juice): ১ চামচ, কাঁচামরিচ বাটা: ১ চামচ, লবণ: স্বাদমতো,

গ্রেভির জন্য-
পেঁয়াজ কুচি: ১ কাপ, রসুন: ৬-৭ কোয়া, আদা (Ginger) টুকরো: আধ ইঞ্চি, কাজু: ৮-১০টি, টমেটো: ১টি, আস্ত গরমমশলা: পরিমাণমতো, তেজপাতা: ১টি, মরিচ গুঁড়ো: ১ চামচ, হলুদ গুঁড়ো: আধ চামচ, ধনে গুঁড়ো: ১ চামচ, নারকেলের দুধ: ১ কাপ, লবণ (Salt) ও চিনি: স্বাদমতো, সরিষার তেল: ৫ চামচ।

প্রণালী
প্রথমে, চিংড়ি মাছ খোসা ছাড়িয়ে ভালো করে পরিষ্কার করে নিন। পরিষ্কার অবশ্যই নজরে রাখুন যেন পানি না থাকে। চিংড়িগুলোকে ভালো করে বেটে নিন। এরপর একটি বড় পাত্রে চিংড়ির সঙ্গে আলু সেদ্ধ, ধনেপাতা কুচি, রসুন বাটা, মরিচ গুঁড়ো (Chilli powder), হলুদ গুঁড়ো, লেবুর রস, কাঁচামরিচ বাটা ও লবণ ভালো করে মিশিয়ে নিন। দেখবেন যেন প্রত্যেকটি উপদান ভালো করে মিশে যায়। এবার একটি কড়াইয়ে সামান্য তেল নিয়ে তাতে পেঁয়াজ (Onion) কুচি, রসুন, আদা টুকরো, কাজু ও টমেটো দিয়ে ভালো করে ভেজে নিন।

এরপর অন্য পাত্রে রেখে মিশ্রণটি ঠান্ডা হয়ে গেলে ভালো করে বেটে নিন। এবার কড়াইতে তেল গরম করে তাতে তেজপাতা (Bay leaf) ও আস্ত গরমমশলা ফোড়ন দিয়ে বাটা মশলা দিয়ে দিন। ভালো করে একটু নাড়াচাড়া করে সব রকম গুঁড়ো মশলা দিয়ে ভালো করে কষিয়ে নিন। তেল ছেড়ে এলে নারকেলের দুধ (Coconut milk) দিয়ে ভালো করে নাড়াতে থাকুন। এবার বেটে রাখা চিংড়ি মাছের মিশ্রণ বড়ার মতো গড়ে নিয়ে ঝোলে ছেড়ে দিন। মিনিট পাঁচেক ঢাকনা দিয়ে ফুটতে দিন। গ্যাসের আঁচ বন্ধ করে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। ব্যস তৈরি চিংড়ি মাছের মুইঠ্যা।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

ফালুদা

ফালুদা তৈরির সহজ রেসিপি শিখে নিন

গরমে ঠান্ডা ফালুদা (Falooda) খাওয়ার মজাই আলাদা। আর তা যদি হয় ঘরে তৈরি, তাহলে তো ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *