Home / ত্বকের যত্ন / শীতে ত্বক উজ্জ্বল করুন ঘরোয়া ৪টি উপায়ে

শীতে ত্বক উজ্জ্বল করুন ঘরোয়া ৪টি উপায়ে

শীতকালের বাড়তি পাওনা শুষ্ক, খসখসে, অনুজ্জ্বল ত্বক (Skin)! শীতের হাত থেকে বাঁচতে গরম পানিতে গোসল, সূর্যের আলোর নিচে দাঁড়ানো—সবই চলে। তবে এতেই ত্বকের হাল আরো বেহাল হয়ে পড়ে। তাই এ সময়ে ত্বকের প্রয়োজন আরো বেশি করে যত্ন। কিছু বিষয় মেনে চললে এই শীতেও আপনি পাবেন ঝকঝকে উজ্জ্বল ত্বক। এনডিটিভির বরাত দিয়ে শীতে ত্বক উজ্জ্বল রাখার পরামর্শ জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি।ত্বক

শীতে ত্বক উজ্জ্বল করুন ঘরোয়া ৪টি উপায়ে

১. ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করুন
শীতে মোলায়েম ত্বক পেতে চাইলে ময়েশ্চারাইজার (Moisturizer) অবশ্যই ব্যবহার করতে হবে। এতে ত্বকে পানির ভারসাম্য বজায় থাকে, পাশাপাশি ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাবও বজায় থাকে। আর এ ক্ষেত্রে নারকেল তেল, ক্যাস্টর অয়েল, অলিভ অয়েল, বাটারমিল্ক, শসা খুব ভালো প্রাকৃতিক ময়েশ্চারাইজার।

২. নিয়মিত পানি পান করুন
শীতে শরীরে পানির চাহিদা এমনিতেই কম থাকে। এতে আমরা অনেক সময় পানি খেতে ভুলে যাই। কিন্তু শরীর থেকে স্বাভাবিক নিয়মেও পানি বেরিয়ে যায়, সেই ভারসাম্য বজায় রাখতে পরিমাণমতো পানি (Water) খান।

৩. উষ্ণ পানিতে মুখ ধোয়ার অভ্যাস
গরম পানিতে গোসল করতে শীতে খুবই আরাম লাগে ঠিকই, কিন্তু এতেই ত্বকের ব্যাপক ক্ষতি হয়। উষ্ণ পানিতে গোসলের অভ্যাস গড়ে তুলুন। এতে ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাব নষ্ট হবে না।

৪. রাতে ত্বকের যত্ন নিন
ঘুমাতে যাওয়ার আগে মুখ ধুতে ভুলবেন না। তারপরে একটু ময়েশ্চারাইজার (Moisturizer) লাগিয়ে ঘুমাতে যান। প্রায় সাত থেকে আট ঘণ্টা ত্বক বিশ্রাম পায় এ সময়ে।

এই সহজ পদ্ধতিগুলো অনুসরণ করুন, আর শীতে ত্বকের ক্ষতিগ্রস্ত হওয়াকে আটকান। আপনার ত্বক থাকুক সুস্থ ও উজ্জ্বল।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

মেছতার দাগ

মেছতার দাগ দূর হবে মাত্র দুই উপাদানে

মুখের মেছতার সমস্যা অনেকেরই হয়। বিশেষ করে ৩৫-ঊর্ধ্ব নারী-পুরুষের এ সমস্যা বেশি দেখা দেয়। এ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *