Home / স্বাস্থ্য টিপস / দৃষ্টিশক্তি বাড়াতে তুলসী পাতার কার্যকারিতা

দৃষ্টিশক্তি বাড়াতে তুলসী পাতার কার্যকারিতা

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো তুলসী(Basil) পাতার কিছু স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে। দৃষ্টিশক্তি(Sight) বাড়াতে সাহায্য করে তুলসী পাতা। ভেষজ ওষুধ হিসেবে তুলসী(Basil) পাতার ব্যবহার হয়ে আসছে। বিভিন্ন প্রকার রোগ সারাতে দারুণভাবে সাহায্য করে থাকে তুলসী পাতা। দৃষ্টিশক্তি বাড়াতে নানা পদের সবজির জুড়ি নেই। তবে দৃষ্টিশক্তি বাড়াতে তুলসি পাতাও রাখছে অনেক ভূমিকা, এমনটাই মনে করছে আয়ুর্বেদ(Ayurveda) শাস্ত্র।তুলসী পাতার

দৃষ্টিশক্তি বাড়াতে তুলসী পাতার কার্যকারিতা

প্রাচীনকাল থেকে তুলসী(Basil) পাতা নানা রোগ সারাতে ব্যবহার হয়ে আসছে। তাই এবার দৃষ্টিশক্তি(Sight) বাড়াতে খেতে পারেন তুলসি পাতা। তবে খেতে হবে নিয়ম করে, প্রতিদিন খেলে পাবেন পরিপূর্ণ উপকার। নয়তো সব বিফলে।

জেনে নিন নিয়ম মেনে প্রতিদিন তুলসি পাতা খেলে যেসব উপকার মিলতে পারে-

দৃষ্টিশক্তির উন্নতি ঘটে: একাধিক পুষ্টিগুণে ভরপুর তুলসী পাতা(Basil leaves), দৃষ্টিশক্তি বাড়ানোর পাশাপাশি ছানি এবং গ্লুকোমার মতো চোখের রোগকে দূরে রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। সেই সঙ্গে ম্যাকুলার ডিজেনারেশন আটকাতেও সাহায্য করে।

রক্ত পরিশুদ্ধ হয়: হাজার হাজার বছরে ধরে বিভিন্ন রোগ সারাতে তুলসী পাতার ব্যবহার হয়ে আসছে। প্রতিদিন সকালে খালি পেটে ২-৩ টি তুলসি পাতা খাওয়ার অভ্যাস করলে রক্তে উপস্থিত ক্ষতিকর উপাদান এবং টক্সিন(Toxins) শরীরের বাইরে বেরিয়ে যায়।

ডায়াবেটিস দূরে থাকে: বেশ কিছু গবেষণায় দেখা গেছে নিয়মিত তুলসী পাতা খেলে রক্তে শর্করার(Sugar) মাত্রা কমতে শুরু করে। সেই সঙ্গে ইনসুলিনের কর্মক্ষমতাও বাড়ে। ফলে শরীরে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার কোনও সম্ভাবনাই থাকে না। প্রসঙ্গত, মেটাবলিক ড্যামেজ এর হাত থেকে লিভার এবং কিডনিকে(Kidney) বাঁচাতেও তুলসী পাতা দারুণভাবে সাহায্য করে।

ক্যান্সার দূরে থাকে: তুলসি পাতায় উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্ট শরীরের ভেতরকার ক্যান্সার(Cancer)সেল যাতে কোনো ভাবেই জন্ম নিতে না পারে, সেদিকে খেয়াল রাখে। ফলে ক্যান্সার রোগ ধারে কাছে ঘেঁষার সুযোগই পায় না।

তুলসী একটি ঔষধি গাছ। তুলসি পাতা আমাদের রোগের অনেক উপকারে আসে। তাই তুলসী গাছের পরিচর্যা করা আমাদের সবার উচিত।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

বীজ

যে ৬টি বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন

অত্যন্ত স্বাস্থ্যকর একটি খাবার হচ্ছে বীজ (Seed)। বিভিন্ন ধরনের বীজ ফাইবারের দারুণ উৎস। এছাড়াও ওমেগা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *