Home / স্বাস্থ্য টিপস / পরিমাণের চেয়ে বেশি জল খাওয়া শরীরের জন্য ক্ষতিকর

পরিমাণের চেয়ে বেশি জল খাওয়া শরীরের জন্য ক্ষতিকর

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো পরিমাণের চেয়ে বেশি জল(Water) খাওয়া শরীরের জন্য ক্ষতিকর সে সম্পর্কে। কোনো ব্যাক্তি সঠিক বলেছিলেন যে “অত্যাধিক কিছুই ভালো না”, এই কথাটি খাবার দাবারের ক্ষেত্রেও একদাম খাপ খায়ে। যেমন কি জল(Water) খাওয়া, আমাদের শরীরের পক্ষে জলের চেয়ে বেশি স্বাস্থ্যকর পেয় কিছুই নেই। কিন্তু তাই বলে কি জল যেকোনো মাত্রায়ে খেতে পারি ? বিশেষজ্ঞদের মত, যে অত্যাধিক মাত্রায়ে জল(Water) খেলে শরীরের জলীয় বিষ বা হাইপোনেট্রেমিয়া ছড়িয়ে যেতে পারে।বেশি জল খাওয়া

পরিমাণের চেয়ে বেশি জল খাওয়া শরীরের জন্য ক্ষতিকর

কি হলো জলীয় বিষ ?
মানব শরীরে জল খুবই দরকার, জল(Water) না থাকলে শরীরের অনেক রাসায়নিক কাজগুলো খারাপ হতে পারে। জল খেলে আমাদের শরীরের তাপমাত্রা ঠিক থাকে, পেট পরিস্কার হয় আর সকল শারীরিক কার্য্যকলাপ সুষ্ঠ ভাবে চলে। কিন্তু পরিমাণ থেকে বেশি জল খেলে আমাদের শরীরের sodium মাত্র হঠাত হয়ে যেতে পারে। শরীরের সাধারণ কাজ করার জন্য যতটুক সোডিয়াম(Sodium) দরকার সেটা অত্যাধিক জল(Water) মিশে গিয়ে আমাদের ক্ষতি করতেই পারে।

গুরুগ্রামের নারায়ানা হাসপাতালের বরিষ্ঠ ডায়েটিশিয়ান পরমীত কৌরের মতে, “অত্যাধিক জলপান করলে আমাদের রক্তের মাত্রা বৃদ্ধি হতে পারে এবং কিডনির(Kidney) ওপর বেজায় চাপ পড়তে পারে।”

জলীয় বিষ ছাড়া আর কি হয় যদি আপনি জল(Water) বেশিকরে পান করেন তাহলে:

১. আপনার হৃদয়ের ওপর চাপ পরে
আপনার হৃদয়ের কাজ হলো সারা শরীরে রক্ত(Blood) পাম্প করা, কিন্তু যদি পানি জল বেশি পান করেন, তাহলে আপনার শরীরে রক্তের মাত্রা বৃদ্ধি হবে, সুতরাং হৃদয়ের কাজ বাড়বে।

২. আপনার কোশিকাগুলো ফুলে যাবে
অত্যাধিক মাত্রায়ে জল(Water) খেলে শরীরে রক্ত ঘোলাটে হয়ে যায়, এবং রক্তে থাকা electrolyte কোশিকাগুলোর পরিমাণে কম হয়ে যায়। এবার এই বেমিল কে মিলাতে জল দৌড়ে যায় কোশিকাগুলোতে, আর তাই সেইগুলো ফুলে উঠে।

৩. শরীরে পটাসিয়াম মাত্র কম হয়ে যায়
শরীরের সবচেয়ে বেশি জরুরি খনিজ পটাসিয়াম। কিন্তু শরীরে জল(Water) অত্যাধিক মাত্রায়ে থাকলে এই খনিজের মাত্র কম হয়ে যেতে পারে ও আপনার শরীরে এক ভজঘট সৃষ্টি করতে পারে। এই পরিস্থিতিতে আপনি শরীরে ব্যাথা-বিষ, বুকে ব্যাথা(Chest pain), খিটখিটে মেজাজ ইত্যাদি অনুভব করতে পারেন।

তাহলে আপনাকে কত পরিমাণে জল খাওয়া উচিত?
বিশেষজ্ঞদের মতে আপনাকে তখনই জল খাওয়া উচিত যখন আপনার তেষ্টা পায়ে। বা যেমন পরমীত কৌর বলেন, খুব গরম হলে ১ থেকে ১.৫ লিটার জল(Water) খাওয়া উচিত।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

বীজ

যে ৬টি বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন

অত্যন্ত স্বাস্থ্যকর একটি খাবার হচ্ছে বীজ (Seed)। বিভিন্ন ধরনের বীজ ফাইবারের দারুণ উৎস। এছাড়াও ওমেগা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *