Home / স্বাস্থ্য টিপস / মাটিতে বসে খেলে যেসব উপকারিতা পাওয়া যায়

মাটিতে বসে খেলে যেসব উপকারিতা পাওয়া যায়

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো মাটিতে বসে খেলে যেসব উপকারিতা পাওয়া যায় সে সম্পর্কে। মাটিতে বসে খাওয়া বাঙালির আদি অভ্যাস। এখনকার সময়ে মাটিতে বসে খাবার(Food) খাওয়ার অভ্যাস কমে যাচ্ছে। বেশিরভাগ মানুষ এখন চেয়ার টেবিলে বসে খেতে অভ্যস্ত হয়ে পড়েছেন। কিন্তু স্বাস্থ্য(Health) ভালো রাখতে মাটিতে বসে খাওয়ার অভ্যাস করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।মাটিতে বসে খেলে

মাটিতে বসে খেলে যেসব উপকারিতা পাওয়া যায়

মাটিতে বসে খেলে খাবার তাড়াতাড়ি হজম(Digestion) হয়। এভাবে খেতে হলে মাটিতে থালা রেখে সামান্য ঝুঁকে খেতে হয়, তারপর আবার সোজা হয়ে বসতে হয়, এটাই স্বাভাবিক অভ্যাস। বারবার এই ঘটনা ঘটে বলেই অ্যাবডোমেনের মাসেলে টান পড়ে। এতে হজম(Digestion) হয় দ্রুত।

মাটিতে বসে খেলে ওজন(Weight) কমতে পারে দ্রুত। কারণ, এতে অ্যাবডোমেনের মাসেলের মুভমেন্ট হয় যা পেটের মেদ(Fat) অনেকটা কমতে পারে। এতে মাথারও অনেকটা রিল্যাক্স হয়। এভাবে বসে খেলে বেশি খাওয়াও সম্ভব নয়। ফলে খাওয়া নিয়ন্ত্রণে থাকে।

মাটিতে বসে খেলে শরীরে রক্ত(Blood) সঞ্চালন বাড়ে। এতে হার্টের অবস্থা ভাল থাকে। কারণ, মাটিতে বসলে হার্টের উপর চাপ কম পড়ে। আর সারা শরীরে সমানভাবে রক্ত(Blood) সঞ্চালিত হয়।

মাটিতে বসে খাওয়ার অভ্যাস করলে আপনার বসার স্বাভাবিক অভ্যাসটাই পাল্টে যেতে পারে। এর ফলে কোমর, পা থেকে মেরুদণ্ড(Spine), সব কিছুর উপকার হয়।

মাটিতে বসে খেলে মাথা ও শরীরের রিল্যাক্সেশন হয়। পদ্মাসনে সেই কারণে মেডিটেশন(Meditation) করতে বলা হয়। পদ্মাসনে না হোক, মাটিতে বসে খেলেই শরীরে সহজে অক্সিজেন ফ্লো তৈরি হয়, যা শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান । আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন । পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

বীজ

যে ৬টি বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন

অত্যন্ত স্বাস্থ্যকর একটি খাবার হচ্ছে বীজ (Seed)। বিভিন্ন ধরনের বীজ ফাইবারের দারুণ উৎস। এছাড়াও ওমেগা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *