Home / স্বাস্থ্য টিপস / ব্যায়াম ছাড়াই ওজন কমানোর দারুণ কৌশল

ব্যায়াম ছাড়াই ওজন কমানোর দারুণ কৌশল

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো ব্যায়াম(Exercise) ছাড়াই ওজন(Weight) কমানোর দারুণ কিছু কৌশল সম্পর্কে। ঘরে বসে একঘেয়েমি জীবন কাটিয়ে করোনাকালে অনেকেই শরীরে বাড়তি ওজন যুক্ত করেছেন। বাড়তি ওজন(Weight) দেহে নানা রকম রোগের জন্ম দেয়। তাই ওজন কমানো জরুরি। ওজন(Weight) কমাতে শারীরিক কসরত বা জিম করার মত অনেক পদ্ধতি থাকলেও অনেকে সে পথ মাড়ান না।ওজন

ব্যায়াম ছাড়াই ওজন কমানোর দারুণ কৌশল

এছাড়া কাজের ব্যস্ততা ও সুযোগের অভাবে ইচ্ছা থাকলেও প্রতিদিন জিমে ২ ঘণ্টা ঘাম ঝরানো সম্ভব হয় না অনেকেরই। তবে জানেন কি, লাইফস্টাইল ও ডায়েটে কিছুটা পরিবর্তন আনলেই উল্লেখযোগ্য মাত্রায় ওজন(Weight) কমানো সম্ভব। চলুন জেনে নেয়া যাক কীভাবে ব্যায়াম(Exercise) ছাড়াই ওজন কমাবেন সেই কৌশলগুলো-

নিয়মিত পানি পান করুন
নিশ্চয়ই জানেন, পানি(Water) পান করা স্বাস্থ্যের পক্ষে ভীষণ উপকারী। নিয়মিত পানি পান করলে অনেক শারীরিক জটিলতা হ্রাস পায়। বাড়তি ওজনের ক্ষেত্রেও তাই। ওজন(Weight) কমাতে চাইলে নিয়মিত পানি পান করা হলো প্রথম পদক্ষেপ। পানি শরীরকে শুধু আর্দ্রই রাখে না বরং বিপাক ক্রিয়ার দারুণ উন্নতি ঘটায়। পানি পান করলে বেশি সময় ক্ষুধামুক্ত থাকা যায় ফলে খাবার(Food) গ্রহণের পরিমাণ কমে। এছাড়া নিয়মিত পানি পান করলে শরীরে জমে থাকা বিষাক্ত পদার্থ বের হয়ে যায়।

চিনি পরিহার করুন
চিনি(Sugar) খাওয়া বাদ দেয়ার অর্থ হলো চিনি ও চিনিসমৃদ্ধ সব খাবার গ্রহণ বাদ দিতে হবে। যাদের চিনি বা চিনিসমৃদ্ধ খাবার খাওয়ার অভ্যাস তারা আস্তে আস্তে চিনি গ্রহণের পরিমাণ কমিয়ে নিন। চিনি উচ্চ ক্যালরিযুক্ত(Calorie rich) খাবার যা পোড়াতে হলে প্রচুর শারীরিক পরিশ্রমের প্রয়োজন হয়। যেহেতু আপনি শারীরিক পরিশ্রম ছাড়াই ওজন(Weight) কমাতে চান তাই চিনি গ্রহণ কমানোর বিকল্প নেই। তাছাড়া কিছু গবেষণায় দেখা গেছে, চিনি বিপাক ক্রিয়া ধীর করে দেয়। চিনি হৃদপিণ্ডের নানা জটিলতারও কারণ হয়।

প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া বাড়িয়ে দিন
ডায়েট তালিকা থেকে চিনিযুক্ত খাবার বাদ দিয়ে প্রোটিন(Protein) সমৃদ্ধ খাবার বাড়িয়ে দিন। ডাল, ডিম, সয়া জাতিয় খাবার রাখুন প্রতিদিনের ডায়েট তালিকায়। প্রোটিন আপনাকে দীর্ঘক্ষণ ক্ষুধামুক্ত রাখবে এবং অতিরিক্ত ক্ষুধা দূর করবে।

হাঁটুন
প্রতিদিন সকাল বা সন্ধ্যায় ৪৫ মিনিট হাঁটার অভ্যাস গড়ে তুলুন। ৪৫ মিনিট সময় না হলে অন্তত আধা ঘণ্টা হাঁটুন(Walk)। হাঁটলে শরীরের অভ্যন্তরীণ নানা অঙ্গের ব্যায়াম হয় এতে বিপাক ক্রিয়ার উন্নতি ঘটে। প্রতিবার খাবার গ্রহণের পর ১ হাজার কদম হাঁটার চেষ্টা করুন। জেনে রাখুন, ওজন(Weight) কমাতে চাইলে এটাই সবচেয়ে কার্যকর টিপস।

ফাইবার-সমৃদ্ধ খাবার খান
ফাইবার-সমৃদ্ধ খাবার শুধু কোলেস্টেরলই(Cholesterol) নিয়ন্ত্রণ করে না বরং এটি আপনাকে দীর্ঘ সময় ক্ষুধামুক্তও রাখে। ওজন(Weight) কমাতে চাইলে ফাইবার-সমৃদ্ধ খাবার গ্রহণ খুবই জরুরি।

খাবার ভালো করে চিবিয়ে খান
খাবার ২০ থেকে ৩০ বার চিবিয়ে খেতে হবে। এতে খাবার সহজে হজমযোগ্য হয়ে উঠে। এছাড়া যথেষ্ট চিবালে খাবারের ক্যালরির(Calorie) পরিমাণ হ্রাস পায়। কয়েকটি গবেষণায় দেখা গেছে, যারা খাবার কম চিবিয়ে খান তাদের ওজন(Weight) বাড়ে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

টক দই

টক দই এর নানান উপকারিতা জেনে নিন

টক দই খেতে যেমন মজা তেমনি উপকারী। পেটের সমস্যা নিরসনে ও ওজন নিয়ন্ত্রণে টক দই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *