Home / লাইফস্টাইল / করোনাকালে অফিস করবেন যেভাবে

করোনাকালে অফিস করবেন যেভাবে

লকডাউন শিথিল করার ফলে জীবিকার প্রয়োজনে অনেকেই বাইরে যাচ্ছেন। সীমিত পরিসরে অফিস (Office)খোলা রাখা হয়েছে। এদিকে, করোনা সংক্রমিত ব্যক্তির সংখ্যাও দিন দিন বাড়ছে। এমন পরিস্থিতিতে নিজেকেই সতর্ক থাকতে হবে। মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি।অফিস

করোনাকালে অফিস করবেন যেভাবে

করোনা(Corona) সংক্রমণ ঠেকাতে কর্মক্ষেত্রে যাওয়া ও বাসায় ফিরে আসার পর কী ধরনের সতর্কতা মেনে চলবেন তা জেনে রাখা ভালো-

অফিসে যাওয়ার পর সাবান(Soap) পানি দিয়ে হাত ধুয়ে নিন। এছাড়া মোবাইল, মানিব্যাগ, হ্যান্ডব্যাগ, চাবি ইত্যাদি স্যানিটাইজার দিয়ে জীবাণুমুক্ত করে নিন। হাত দিয়ে চোখ, মুখ, নাক স্পর্শ করা যাবে না। প্রয়োজন অনুযায়ী দিনে কয়েকবার সাবান পানি(water) দিয়ে হাত ধুতে হবে।

সামাজিক দূরত্ব(Social distance) মেনে চলতে হবে। শুধু খাওয়া বাদে বাকি সময় মাস্ক(Mask) পরে থাকতে হবে।

বাড়তি সতর্কতার জন্য খাওয়ার সময় ব্যক্তিগত কাপ, প্লেট, মগ ব্যবহার করা ভালো। এসময় কেনা খাবার না খেয়ে বাসায় বানানো খাবার(Food) খাওয়া উচিত।

বাইরের কাজ যতটা সম্ভব দ্রুত শেষ করে বাসায় চলে যাওয়া উচিত।

বাসায় ফেরার পর জুতা দরজার বাইরে রাখুন। তা সম্ভব না হলে জুতার তলা সাবান কিংবা স্যানিটাইজার(Sanitizer) দিয়ে পরিষ্কার করে নিন।

মাস্ক ও গ্লাভস(Gloves) বাসার কোন কিছুর সঙ্গে যেন স্পর্শ না করে। ঢাকনাযুক্ত ঝুড়িতে গ্লাভস ফেলে দিয়ে সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন। এরপর মাস্কও ঢাকনাযুক্ত ঝুড়িতে ফেলে দিন। আবারো সাবান পানি দিয়ে হাত ধুয়ে নিন। পরনের পোশাক ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। সাবান-শ্যাম্পু(Shampoo) দিয়ে গোসল সেরে নিন।

অফিস থেকে ফেরার পর আবারো মানিব্যাগ(Wallet), মোবাইল, চাবি, হ্যান্ডব্যাগ, চশমা অর্থাৎ আপনার সঙ্গে যা যা ছিল সবকিছু স্যানিটাইজার দিয়ে জীবাণুমুক্ত করে নিন।

আরেকটি বিষয় বিশেষভাবে খেয়াল রাখতে হবে, বাসায় ফেরার পর পুরোপুরি জীবাণুমুক্ত না হয়ে পরিবারের কাউকে স্পর্শ করা যাবে না। এমনকি আপনার পোশাক(Clothing) ও সঙ্গে থাকা জিনিসগুলোও কাউকে ধরতে দেয়া যাবে না।

নিজের ও পরিবারের সুস্থতা নিশ্চিত করার জন্য এসময় ঘরের বাইরে বেরোলেই অনেক সতর্ক থাকতে হবে। রোগ- প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিকর খাবার(Nutritious food), পর্যাপ্ত ঘুম ও ব্যায়াম(Exercise) করতে হবে নিয়মিত।

Check Also

পোশাক

গরমে স্বস্তির পোশাক কেমন হবে

তীব্র গরমে ঘাম থেকে বাঁচতে বুঝেশুনে পোশাক (Dress) নির্বাচন করতে হবে। অত্যধিক ঘামের মাধ্যমে শরীর ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *