Home / স্বাস্থ্য টিপস / ব্রয়লার মুরগি প্রেমীদের জন্য নতুন করে যে দুঃসংবাদ জানালেন চিকিৎসক

ব্রয়লার মুরগি প্রেমীদের জন্য নতুন করে যে দুঃসংবাদ জানালেন চিকিৎসক

ব্রয়লার মুরগি শরীরের পক্ষে ক্ষতিকর এবং এই মুরগির মাংস খেলে ক্যান্সার(Cancer) পর্যন্ত হতে পারে বলে উঠে এসেছে বিভিন্ন গবেষণায়। তাই চিকিৎসকরা ব্রয়লার মুরগির পরিবর্তে দেশি মুরগি(Chicken) খাওয়ার পরামরর্শ দিয়ে থাকেন। চলুন জেনে নেওয়া যাক ব্রয়লার মুরগির কিছু ক্ষতিকর দিক:ব্রয়লার মুরগি

ব্রয়লার মুরগি প্রেমীদের জন্য নতুন করে যে দুঃসংবাদ জানালেন চিকিৎসক

১। বিশেষজ্ঞের মতে, মাত্রাতিরিক্ত ব্রয়লার মুরগি খেলে রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের(Cholesterol) মাত্রা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে ক্যান্সার আক্রান্ত হওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায়।

২। কাঁচা মাংসে প্রচুর মাত্রায় ব্যাকটেরিয়া(Bacteria) থাকে। আর দোকানে যেভাবে একাধিক মুরগিকে এক সঙ্গে রাখা হয়, তাতে দু-পাঁচটার শরীরে সেই ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলি প্রবেশ করে। যখন মুরগি(Chicken) কাটা হয় তখনও জীবিত মুরগির শরীর থেকে কাঁচা মাংসে ব্যাকটেরিয়া চলে যাওয়ার আশঙ্কা থেকে যায়। আর এই জীবাণু যদি আমাদের শরীরে প্রবেশ করে তাহলে একাধিক রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।

৩। পোলট্রিতে বড় করার সময় ব্রয়লার মুরগিকে অ্যান্টি বায়োটিক(Antibiotic) ইনজেকশন দেওয়া হয়। ফলে এমন ধরনের মুরগি বেশি খেলে আমাদের শরীরেও অ্যান্টি-বায়োটিক রেজিস্টেন্স তৈরি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। আমাদের দেশে অ্যান্টিবায়োটিক রেজিসটেন্সের হার বাড়ার পেছনে ব্রয়লার মুরগির অবদান যে, কোন অংশে কম নেই।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হার্ট অ্যাটাকের ঝুঁকি

গরমে হার্ট অ্যাটাকের ঝুঁকি কেন বাড়ে?

শুধু শীত নয়, গরমেও বাড়তে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি (Heart attack risk)। বিশেষ করে আপনার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *