Home / স্বাস্থ্য টিপস / একসঙ্গে টমেটো ও শসার সালাদ খেলেই মারাত্মক বিপদ

একসঙ্গে টমেটো ও শসার সালাদ খেলেই মারাত্মক বিপদ

শসা ও টমেটোর ব্যবহার সবচেয়ে বেশি হয় সালাদে। তবে জানেন কি? লাল-সবুজের এই যুগলবন্দি মুখের স্বাদ তো বাড়ায় তবে এতে আপনার শরীরের মারাত্মক ক্ষতি হচ্ছে। টমেটো(Tomato) আর শসা আলাদা আলাদাভাবে শরীরের পক্ষে খুবই উপকারী। লাল টমেটোর মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি(Vitamin C) থাকে। এটি ত্বকের পোড়াভাব কাটাতেও সাহায্য করে।টমেটো ও শসার সালাদ

একসঙ্গে টমেটো ও শসার সালাদ খেলেই মারাত্মক বিপদ

অন্যদিকে শসা বাড়ায় হজমশক্তি(Digestive power)। হালকা এই ফল অল্প সময়েই পেট ভরিয়ে ফেলে। তবে যখনই এই দুই উপাদান একসঙ্গে খাওয়া হয় তখন বদহজমের সমস্যা হয়। এর কারণ দুই ভিন্ন খাবারের বিপরীত ধর্ম।

শসা তাড়াতাড়ি হজম হয়ে যায়, কিন্তু টমেটোর পাকস্থলীর স্বাভাবিক প্রক্রিয়ায় পাক হতে সময় লাগে। দুইয়ের ভিন্নতার কারণেই হজমের সমস্যা দেখা দেয়। গ্যাসের প্রভাব মারাত্মক হতে পারে।

শসা(Cucumber) ও টমেটো আলাদা খাওয়া উচিত শসার মধ্যে এমন কিছু উপাদান থাকে যা টমেটোর ভিটামিন সি’র সঙ্গে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। এসে পাকস্থলী ক্ষতিগ্রস্ত হয়। অনেকে দইয়ের সঙ্গে টমেটো, শসা, পেঁয়াজ(Onion) মিশিয়ে রায়তা করে খেতে ভালবাসেন। এটিও পেটের মারাত্মক ক্ষতি করে।

তাহলে কী এই ফল(Fruit) আর সবজি খাবেন না? নিশ্চয়ই খাবেন! খাবার আগে বা পরে সালাদ খাবেন না। খাবার খাওয়ার মধ্যেই খাবেন। আর যদি অন্য সময় খেতে চান তবে হয় শসার আর নয় টমেটোর সালাদ(Salad) আলাদাভাবে খেতে হবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

হার্ট অ্যাটাকের ঝুঁকি

গরমে হার্ট অ্যাটাকের ঝুঁকি কেন বাড়ে?

শুধু শীত নয়, গরমেও বাড়তে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি (Heart attack risk)। বিশেষ করে আপনার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *