Home / চুলের যত্ন / চুল পড়ছে, টাক দেখা যাচ্ছে? পেয়ারা পাতাতেই হবে সমাধান

চুল পড়ছে, টাক দেখা যাচ্ছে? পেয়ারা পাতাতেই হবে সমাধান

চুল(Hair) না থাকা সত্ত্বেও মাথার পরিপূর্ণ সৌন্দর্য ধরে রাখতে কেউ কেউ নকল চুলও ব্যবহার করেন। তবে এটা হয়ত অনেকেরই জানা নেই, খুব সহজ ঘরোয়া পদ্ধতিতেই চুল পড়া(Hair fall) ঠেকানো ‌যায়। চুল পড়া সমস্যায় ভুগছেন? অবশ্য, এই সমস্যা নেই এমন মানুষের সংখ্যা খুব কম। অনেকের আবার Hair fall যেন নিত্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কারো কারো তো চুল(Hair) পড়তে পড়তে একপ্রকার টাকই হয়ে গেছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে আমরা কত কিছুই না ব্যবহার করে থাকি।চুল

চুল পড়ছে, টাক দেখা যাচ্ছে? পেয়ারা পাতাতেই হবে সমাধান

অনেকেই ঝরে পড়া চুল(Hair) নতুন করে গজানোর আশায় বিভিন্ন কোম্পানির পণ্য বা ওষুধ ব্যবহার করেন। Hair না থাকা সত্ত্বেও মাথার পরিপূর্ণ সৌন্দর্য ধরে রাখতে কেউ কেউ নকল চুলও ব্যবহার করেন। তবে এটা হয়ত অনেকেরই জানা নেই, খুব সহজ ঘরোয়া পদ্ধতিতেই চুল পড়া(Hair fall) ঠেকানো ‌যায়।

কীভাবে জানেন? পেয়ারা পাতা চুল পড়া(Hair fall) আটকাতে ও গজাতে ভীষণ কা‌র্যকরি বলে জানাচ্ছে খোদ গবেষকরাই। গবেষকদের দাবি, পেয়ারা পাতা নিয়মিত ব্যবহারের ফলে মাথার চুলের ঝরে পড়া রোধ হয় এবং চুলের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে।

পেয়ারা পাতায় রয়েছে প্রচুর ভিটামিন বি, যা স্বাস্থ্যকর চুলের জন্য খুবই উপকারি। তাদের আরও দাবি, পেয়ারা পাতা(guava leaf) অবশ্যই মাথার চুল ঝরে পড়া রোধ করবে। সেই সঙ্গে নতুন Hair গজাতে সাহায্য করবে। এটি চুলের সংযুক্তিস্থল অর্থাৎ গ্রন্থিকোষ ও শিখড়কে অনেক শক্ত করে।

ব্যবহারের বিধিমালাঃ কয়েকটি পেয়ারা পাতা(guava leaf) পরিষ্কার জলে নিয়ে উনুনে বসান, ভালো করে পাতাগুলি ২০ মিনিট সিদ্ধ করুন, দেখুন পেয়ারা পাতার মিশ্রণটি লালচে হয়ে এসেছে। এবার সেটাকে নামিয়ে ঠাণ্ডা হতে রেখে দিন।

এবার সেই ঠাণ্ডা হয়ে ‌যাওয়া মিশ্রণটি কোনও একটি বোতলে ঢেলে রাখুন। সময় মত, সেটাকে হেয়ার টনিকের মত মাথার চুলের গোড়ায় নিয়মিত লাগান। মিশ্রণটি বেশি করে বানিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন। রাতে শুতে ‌যাওয়ার আগে এটা দিয়ে ম্যাসাজ(Massage) করতে পারেন। এরপর সকালে উঠলে তা ধুয়ে ফেলুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

চুলের যত্ন

গরমে চুলের যত্ন নেবেন যেভাবে

গরমে দিনের বেলায় কয়েকবার পর্যন্ত গোসল করতে হচ্ছে। শরীরকে ঠান্ডা রাখার জন্য মাঝেমধ্যে ঘাড়ে-মাথায় পানি ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *