Home / স্বাস্থ্য টিপস / সঠিক সময়ে ডিনার করার সুফল জেনে নিন

সঠিক সময়ে ডিনার করার সুফল জেনে নিন

সঠিক সময়ে ডিনার করার সুফল জেনে নিন। ডিনারের সঠিক সময় কোনটা? অনেকেই মাঝ রাতে ডিনার(Dinner) করেন। তবে ডাক্তাররা বলছেন, রাতের খাবারটা সূর্য ডোবার পরপরই সেরে ফেলা উত্তম। কিন্তু কেন? আসুন জেনে নিই আগেভাগে ডিনারের কয়েকটি সুফল।সঠিক সময়ে ডিনার

সঠিক সময়ে ডিনার করার সুফল জেনে নিন

১) সারা দিনের শেষে ডিনারটাই মূলত শেষ খাওয়া। যদি সন্ধাবেলাতেই ডিনার(Dinner) সেরে নেন, সেক্ষেত্রে হজমের জন্য যথেষ্ঠ সময় পাওয়া যায়। আর ওই খাবার শরীরে শক্তি তৈরি করে কিন্তু মেদ(Fat) জমায় না। দেরি করে ডিনার করলে তা হজম না হয়ে শুধু শরীরের ওজনই বাড়াবে, ভাল কিছু করবে না।

২) সাধারণত দেখা যায় যারা দেরি করে রাতের খাবার খান, তাদের হজমের সমস্যা রয়েছে। সঙ্গে অ্যাসিডিটি(Acidity)। কিন্তু যদি আপনি রোজ রাতে তাড়াতাড়ি ডিনার সেরে নেন, তাহলে অবশ্যই আপনার হজমের সমস্যা(Digestive problem) থাকবে না। সঙ্গে কমে আসবে অ্যাসিডিটি সমস্যা।

৩) ডিনার যদি আগে করে নেন, তাহলে আপনার ঘুমও আসবে তাড়াতাড়ি। ঘুমের মানও ভাল হবে। কিন্তু দেরিতে ডিনার(Dinner) করলে, ঘুমও কম হবে। যেটুকু হবে তা নিরবচ্ছিন্ন হবে না।

৪) রাতে তাড়াতাড়ি ডিনার সেরে যদি আপনি ঘুমিয়ে পড়েন, তাহলেই ঘুম(Sleep) থেকে উঠতে পারবেনও ভোরে। এতে দিনের কাজগুলো শেষ করার যথেষ্ট সময় পাবেন। সেইসঙ্গে ইংরেজি প্রবাদ তো রয়েছেই- ‘Early to bed and early to rise, makes a man healthy, wealthy and wise.’ একসঙ্গে প্রাতঃভ্রমনের সুযোগটাও পেয়ে যাবেন। আর জানেনই তো সকালে কোমল হাওয়া শরীরের স্ট্রেচ কমানোর পাশাপাশি নানা রোগ ব্যাধিও দূরে সরিয়ে দেয়।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

টক দই

টক দই এর নানান উপকারিতা জেনে নিন

টক দই খেতে যেমন মজা তেমনি উপকারী। পেটের সমস্যা নিরসনে ও ওজন নিয়ন্ত্রণে টক দই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *