Home / বিউটি টিপস / গরমে ত্বকের যত্নে কমলার ব্যবহার

গরমে ত্বকের যত্নে কমলার ব্যবহার

বর্তমান গরমে আমাদের ত্বকে নানান রকমের সমস্যা দেখা দিতে পারে। তারমধ্যে আবার করোনা পরিস্থিতিতো আছেই। মূলত ধূলাবালি, ঘাম, রোদ এসব কারণেই এই সমস্যা। ত্বক(Skin) শুষ্ক, আর্দ্রতাহীন ও খসখসে হয়ে ওঠে। তার উপরে ক্রমাগত ঘামের জন্য তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে নানা রকম ত্বকের সমস্যা যেমন, পিম্পলস-অ্যাকনে বেড়ে যায়।ত্বকের

গরমে ত্বকের যত্নে কমলার ব্যবহার

ত্বকের যত্ন(Skin care) নেয়ার জন্য আপনি যেসব প্রসাধনী ব্যবহার করেন, সেসব এখন কিনতে না পারলেও মন খারাপের কিছু নেই। আপনার রান্নাঘরের কয়েকটি উপাদান এই সমস্যার হাত থেকে আপনাকে রেহাই দিতে পারে। প্রায় সবার বাড়িতেই কমলা থাকে। কমলা(Orange) আমাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। সেইসঙ্গে উপকার করে ত্বকেরও। চলুন জেনে নেয়া যাক ত্বকের যত্নে কমলা দিয়ে তৈরি তিনটি ফেসপ্যাক(Facepack) তৈরি ও এর ব্যবহার সম্পর্কে-

কমলা এবং ওটমিল ফেসপ্যাক: ১ টেবিল চামচ ওটমিল, ২ টেবিল চামচ কমলালেবুর রস নিন। একটি পাত্রে দুটি উপাদান ভালোভাবে মিশিয়ে মুখে মাখুন। দশ থেকে বারো মিনিট রেখে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। ত্বক সুন্দর থাকবে।

কমলা ও নিমের ফেস প্যাক: ৩ টেবিল চামচ কমলালেবুর রস, ২ টেবিল চামচ দুধ(Milk), ৩ টেবিল-চামচ নিমপাতা বাটা নিন। এবার একটি পাত্র নিয়ে তার মধ্যে নিমপাতা বাটা ও দুধ ভালোভাবে মিশিয়ে নিন। এবার তার মধ্যে কমলালেবুর রস(Orange juice) মেশান। মিশ্রণটি ঘন থকথকে হলে মুখে মেখে বিশ মিনিট রেখে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন।

কমলা ও বেসনের ফেসপ্যাক: ২ টেবিল চামচ বেসন, ৩ টেবিল চামচ গোলাপজল(Rose water), ৩ টেবিল চামচ কমলা লেবুর রস (Lemon juice) নিন। কমলালেবুর রসের সঙ্গে বেসনের গুঁড়া ভালোভাবে মিশিয়ে নিন। এরপরে তার মধ্যে পরিমাণমতো গোলাপজল মেশান। মুখে মেখে বিশ মিনিট রাখার পরে দেখবেন পুরো মিশ্রণটি শুকিয়ে গেছে। তখন হালকা হাতে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। এক সপ্তাহে ৩ বার এই প্যাক ব্যবহার করুন।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *