Home / স্বাস্থ্য টিপস / মাছের তেল কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর? জেনে নিন

মাছের তেল কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর? জেনে নিন

অনেকেরই ধারণা বড় মাছের তেল(Fish oil) স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই মাছ খেতে পছন্দ করলেও অনেকে মাছের তেল খাওয়া থেকে বিরত থাকেন। অনেকেই মনে করেন মাছের সাদা অংশ আর মাথা কেবল পুষ্টি(Nutrition) জোগায়। কিন্তু এটা ঠিক নয়। বিশেষজ্ঞরা বলছেন, মাছের মতোই এর তেলও সমান পুষ্টিকর।মাছের তেল

মাছের তেল কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর? জেনে নিন

প্রেটিন, ওমেগা-থ্রি ফ্যাট অ্যাসিড, প্রচুর ভিটামিন, আয়োডিন(Iodine) ছাড়াও মাছের তেলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। মাছের তেল থেকে যেসব উপকারিতা পাওয়া যায়-

১. মাছের তে’ল(Fish oil) হৃৎপিণ্ডের যথার্থ পুষ্টি জোগায়। যারা নিয়মিত মাছ খান তাদের মধ্যে হৃদরোগজনিত সমস্যার ঝুঁকি কিছুটা কম। মাছের তেলে ভালো কোলেস্টেরল(Cholesterol) রয়েছে। মাছের তে’ল রক্তে ট্রাইগ্রিসারাইডের মাত্রা কমায়। রক্তচাপের সমস্যা কমাতে পারে।

২. মাছের তে’ল শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা(Immunity) বাড়াতে পারে।

৩. ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড হাড়ের স্বাস্থ্য ভাল রাখতে দারুণ উপকারী। মাছের তেল(Fish oil) শরীরে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের চাহিদা পূরণ করে। তাই হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে এই তেল ভীষণ কার্যকর।

৪. চোখের স্বাস্থ্য ভাল রাখতেও মাছের তে’ল সাহায্য করে।

৫. মাছের তে’ল(Fish oil) ত্বককে মোলায়েম রাখে। ত্বক(Skin) ভাল রাখতে চাইলে নিয়মিত মাছ খেতে পারেন।

৬.মাছের তেলে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড মানসিক অবসাদ(Depression) কমাতে সাহায্য করে। তাই মিয়মিত মাছ খেলে মন ভাল থাকবে।

বিশেষজ্ঞরা বলছেন, বেশি পুষ্টি পেতে আলাদাভাবে মাছের তে’ল(Fish oil) খাওয়ার প্রয়োজন নেই। বরং তেলসহ মাছ খেলেই সেই পুষ্টি পাওয়া যাবে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

পুদিনা পাতা

ইফতারে পুদিনা পাতা খেলে পাবেন ৮টি উপকারিতা

রমজান মাসে সারাদিন রোজা রেখে ইফতারিতে পুষ্টিকর (Nutritious) খাবার খুবই জরুরি। তাই ইফতারির মেন্যুতে রাখতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *