Home / স্বাস্থ্য টিপস / শীতে নাভির যত্ন নিতে যা করবেন

শীতে নাভির যত্ন নিতে যা করবেন

শীতকালে ত্বকের হাজারো সমস্যা দেখা দিতে শুরু করে। ঠোঁট ফাটা, পা ফাটা, ত্বক (skin) শুষ্ক হয়ে পড়া, কখনও কালো ছোপ পড়ে ত্বক নির্জীব দেখানো, তো কখনও অ্যাকনে বা সাদা দাগের সমস্যা। বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, আমাদের ত্বকের স্বাস্থ্যের সঙ্গে সরাসরি যোগ রয়েছে নাভির। সারা বছর নিয়মিত নাভির যত্ন (Navel Care) নিলে রেহাই পেতে পারেন ত্বকের নানা সমস্যা থেকে।নাভির যত্ন

শীতে নাভির যত্ন নিতে যা করবেন

প্রাচীন ভারতীয় চিকিৎসাব্যবস্থায় নাভি শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। নাভিকে বলা হয় শরীরের কেন্দ্রবিন্দু। শরীরের একাধিক শিরা নাভির সঙ্গে যুক্ত। নাভিকে শরীরে সঠিক স্থানে রাখাটা সুস্থতার লক্ষণ। নাভি ওপরে উঠে গেলে পেটে অস্বস্তি আসবে, গ্যাসে পেট ফুলে যাবে। বদহজম (Indigestion) হবে, শরীর দুর্বল থাকবে, সেই সঙ্গে কর্মক্ষমতা কমে আসবে। তাই নাভি ভালো রাখতে জেনে নিন কিছু টোটকা।

১. প্রথমে নাভিতে জমে থাকা ময়লা পরিষ্কার করতে হবে। দীর্ঘদিন ধরে নাভি পরিষ্কার না করা হলে, ময়লার আস্তরণ জমে এবং শরীর খারাপ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। নাভিতে তেল (Oil) মালিশ করলে, জমে থাকা ময়লা ভালোভাবে পরিষ্কার হয়ে যায়। এতে নাভি ও পেটের সম্ভাব্য সমস্যা থেকে মুক্ত রাখে।

২. নাভি (navel) পরিষ্কার থাকলে রক্ত পরিশোধন ভালো হয়। সেইসঙ্গে আপনি যদি উজ্জ্বল ও সুন্দর ত্বক পেতে চান, তাহলে নিয়মিত নাভিতে আমন্ড তেল (Almond oil) দিয়ে মালিশ করুন। নাভিতে তেল দিয়ে মালিশ করা হলে, এটি রক্ত পরিশোধন করতে সহায়তা করে এবং শরীর থেকে অপদ্রব্য ও দাগ-ছোপ দূর করতেও সহায়তা করে। সর্ষের তেল, নিম তেল, নারকেল তেল অথবা বিভিন্ন ধরনের থেরাপিউটিক তেলও ব্যবহার করা যেতে পারে। ফল পাবেন হাতেনাতে।

৩. ত্বক যদি দীর্ঘ অযত্নের ফলে কালচে, নির্জীব হয়ে পড়ে, তাহলে নাভিতে পাতিলেবুর সঙ্গে নারকেল তেল (Coconut oil) মিশিয়ে বা লেমন অয়েল লাগিয়ে দেখুন। উপকার পাবেন।

৪. পেটের সমস্যা দূর করতে, পেট ফুলে থাকা অথবা বমি বমি ভাবের মতো বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পেতে, নিয়মিত নাভিতে তেল মালিশ করুন। এক্ষেত্রে আদা এবং সর্ষের তেলের সংমিশ্রণ নাভিতে প্রয়োগ করুন। এটি পেটের অস্বস্তি এবং বদহজমের মতো বিভিন্ন সমস্যা দূর করে।

৫. নাভিতে নিয়মিত তেল মালিশ করলে চোখের স্বাস্থ্যের উন্নতি হতে পারে। এটি ফোলা চোখ এবং ডার্ক সার্কেলের (Dark circle) সমস্যা কমাতে পারে।

৬. ত্বকে ব্রণ (Acne), ফুসকুড়ি বা সাদা দাগের মতো সমস্যা থাকলে নাভিতে লাগান নিম তেল। ফল পাবেন ম্যাজিকের মতো।

Check Also

নখ

নখ খেলে শরীরের কি ক্ষতি হয় জানেন কী?

মাত্র খেয়ে উঠেছেন সোহাগ। একটু বিশ্রামের জন্য বসেছেন সোফায়। সামনে চলছে টিভি। এরপরও মুখে চলে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *