Home / বিউটি টিপস / কালচে ঠোঁট গোলাপি করার উপায়

কালচে ঠোঁট গোলাপি করার উপায়

কালচে ঠোঁট গোলাপি করার উপায়। অতিরিক্ত প্রসাধনীর ব্যবহার, অনিয়মিত খাদ্যাভ্যাস ও জীবনযাত্রার (lifestyle) কারণে ঠোঁটে কালচেভাব দেখা দেয়। প্রাকৃতিক উপাদানের সাহায্যে এই কালচেভাব কমানো সম্ভব। রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে ঠোঁটের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানানো হল।ঠোঁট গোলাপি করার উপায়

কালচে ঠোঁট গোলাপি করার উপায়

হলুদ: ত্বক উজ্জ্বল করার গুণের জন্য সুপরিচিত হলুদ। আধা চা-চামচ হলুদের সঙ্গে আধ চা-চামচ দুধ (Milk) মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি নিয়মিত ঠোঁটে মালিশ করলে কালচেভাব দূর হয়।

লেবু: ঠোঁটে লেবু (lemon) ঘষা কালচেভাব দূর করতে সহায়ক। এর প্রাকৃতিক ব্লিচিং ঠোঁটের কালো দাগ কমায় ও মসৃণভাব আনে।

শসা: শসার রস (Cucumber juice) শীতলকারক এবং ত্বকের কালচেভাব দূর করতে পারে। ত্বকের শুষ্কতা দূর করে আর্দ্রতা বজায় রাখতেও সহায়তা করে।

বিটরুট: বিটরুট ঠোঁটে মালিশ করে পাঁচ থেকে ১০ মিনিট অপেক্ষা করুন, এতে ত্বক (Skin) তা শুষে নেবে। কিছুক্ষণ পরে ঠোঁট পানি দিয়ে ধুয়ে ফেলুন। কয়েকদিন ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যাবে।

জলপাইয়ের তেল: রাতে ঘুমাতে যাওয়ার আগে ঠোঁট জলপাইয়ের তেল দিয়ে মালিশ করা উপকারী। এটা ঠোঁটের রং হালকা করে পাশাপাশি ঠোঁটের আর্দ্রতা বজায় রাখে এবং মসৃণ করে তোলে।

চিনি: চিনি খুব ভালো এক্সফলিয়েটর যা ত্বকের মৃত কোষ দূর করতে সহায়ক। চিনির দানা এক চামচ মাখনের সঙ্গে মিশিয়ে স্ক্রাব তৈরি করে দিনে কয়েকবার ঠোঁট মালিশ করুন।

অ্যালো ভেরা: অ্যালো ভেরা ত্বকের ‘মেলানিন’ কমায়। তাজা অ্যালো ভেরা ঠোঁটে মালিশ করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন, উপকার পাবেন।

নারিকেল তেল: ঠোঁটের কালচেভাব দূর করার সবচেয়ে সস্তা ও সহজ উপায় হল নারিকেল তেল (Coconut Oil) ব্যবহার। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে আঙ্গুলের সাহায্যে নারিকেল তেল ঠোঁটে ব্যবহার করুন, কালচেভাব কমে যাবে।

গোলাপ জল: আধ চা-চামচ গোলাপ জলের সঙ্গে মধু (Honey) মিশিয়ে তা দিনে দুবার ঠোঁটে ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে কালোদাগ দূর হবে।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

মেকআপ

ঈদে নিখুঁত মেকআপ লুক পেতে রইল ১০টি টিপস

দরজায় কড়া নাড়ছে ঈদুল ফিতর। আর ঈদকে ঘিরে মেকআপ (Makeup) নিয়ে মেয়েদের বেশ প্রস্তুতি থাকে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *