Home / বিউটি টিপস / যেসব ফলের খোসায় লুকিয়ে আছে রূপচর্চার রহস্য

যেসব ফলের খোসায় লুকিয়ে আছে রূপচর্চার রহস্য

যেসব ফলের খোসায় লুকিয়ে আছে রূপচর্চার রহস্য । ফল খাওয়ার উপকারিতা কে না জানে! কিন্তু যে ফলের খোসাটিকে ফেলে দিচ্ছেন তার যে কত উপকারিতা আছে তা জানা আছে কী? বিশেষ করে রূপচর্চায়! রূপচর্চায় ফলের খোসার ব্যবহার ঘরোয়া উপায়ের মধ্যে অন্যতম যা অনেক কার্যকরী। উপকারী ফলের খোসা শুধু রূপচর্চায় নয়, বাজারজাত পণ্যেও ব্যবহার করা হয়। কোন কোন ফলের খোসা রূপচর্চায় কার্যকরী তা আসুন জেনে নেয়া যাক।রূপচর্চার রহস্য

যেসব ফলের খোসায় লুকিয়ে আছে রূপচর্চার রহস্য

কলার খোসা
ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম আর পটাশিয়ামে (Potassium) সমৃদ্ধ কলার খোসা ত্বক টানটান করে, মুখের ছোট/বড় পোর্স ( গর্ত) মিলিয়ে দেয় এবং কালচে ভাব দূর করে।

বেদানার খোসা
বেদানা/ ডালিমে থাকা এ্যন্টিঅক্সিডেন্ট ত্বকের ভাজ রুখতে পারে। এমনকি ত্বকে নতুন কোষ গঠনেও সাহায্য করে। এছাড়া ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে ত্বককে সুস্থ রাখে বেদানার খোসা।

আপেলের খোসা
আপেলের খোসায় আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও ভিটামিন সি (Vitamin C) যা ত্বকের জন্য প্রয়োজনীয় প্রোটিন কোলাজেন তৈরিতে কাজ করে। এছাড়া রোদে পোড়া ভাব, মুখ পরিষ্কার ও রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে আপেলের খোসা।

কমলার খোসা
কমলার খোসায় আছে ভিটামিন সি ও ক্যালসিয়াম। এর অ্যান্টি ব্যাক্টেরিয়াল ও অ্যান্টি মাইক্রোবিয়াল ব্রণের সমস্যা সমাধানে কাজ করে। তৈলাক্ত ত্বকের জন্যও কমলার খোসা ভীষণ উপকারী। এছাড়া ন্যাচারাল ক্লিনজার (Cleanser) হিসেবে ভালো কাজ করে কমলার খোসা।

লেবুর খোসা
কমলার চাইতে প্রায় পাঁচ থেকে দশ গুণ বেশি ভিটামিন রয়েছে লেবুর খোসায়। এতে রয়েছে বিটা ক্যারোটিন, ক্যালশিয়াম (Calcium), ম্যাগনেশিয়াম এবং পটাশিয়াম, যা ত্বকের উজ্জলতা বাড়ায় এবং ত্বককে প্রাণবন্ত করে তোলে ।

যেভাবে ব্যবহার করবেন
যে কোনো ফলের খোসা হালকা রোদে শুকিয়ে গুড়ো করে সংরক্ষন করতে পারেন। সংরক্ষিত গুঁড়া পানি বা অন্য উপাদানের সাথে মিশিয়ে পেস্ট বানিয়ে ব্যবহার করতে হবে।

এছাড়া ফলের খোসা ব্লেন্ড করে পেস্ট বানিয়ে মুখে লাগাতে পারেন। এর সঙ্গে চাইলে অন্য কোনো উপাদান যোগ করতে পারবেন। ফলের খোসাগুলো সরাসরি মুখে ঘষে নিয়ে মুখ ধুয়ে ফেলতে পারেন। যেভাবেই ব্যবহার করুন না কেন নিয়মিত ব্যবহারেই কার্যকর ফলাফল দেখতে পাবেন।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

মেকআপ

দ্রুত মেকআপ করার ৮টি সহজ পদ্ধতি

রমজানে পুরো মাসব্যাপী রোজা রাখার পর শরীর থাকে ক্লান্ত। এরপর আসে ঈদ। আর সেখানে কর্মব্যস্ত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *