Home / রান্না ঘর / চিকেন কোরমা তৈরির সহজ রেসিপি

চিকেন কোরমা তৈরির সহজ রেসিপি

বিভিন্ন উৎসব কিংবা অনুষ্ঠানে পরিবেশিত হয় বাহারি পদের কোরমা। দই দিয়ে রান্না করা মাংস বা সবজির পদই হলো কোরমা। এর স্বাদ একটু মিষ্টি। কোরমা শব্দের অর্থ ভাপে রান্না করা পদ। কথিত আছে, কোরমা পদটির সৃষ্টি হয় ভারতীয় উপমহাদেশে। তাজমহলের উদ্বোধনের দিন নাকি অতিথি আপ্যায়নে পরিবেশন করা হয়েছিল এই পদটি।চিকেন কোরমা

চিকেন কোরমা তৈরির সহজ রেসিপি

ভাত বা পোলাওয়ের সঙ্গে কিন্তু দারুণ মানিয়ে যায় মুরগির মাংসের কোরমা। চাইলে আজ দুপুরে রাঁধতে পারেন চিকেন কোরমা (Chicken Korma)। রেসিপি অনুযায়ী রান্না করলে খুব সহজেই তৈরি করতে পারবেন এই চিকেন কোরমা।

তো দেখে নিন রেসিপিটি-

উপকরণ
১. মুরগির মাংস ১ কেজি।
২. টকদই (Sour yogurt) ফেটানো ৪ টেবিল চামচ।
৩. দুধ ১ কাপ।
৪. ঘি ২ টেবিল চামচ।
৫. তেজপাতা ৪টি।
৬. দারুচিনি দেড় ইঞ্চি।
৭. লবঙ্গ (Clove) ৩টি।
৮. এলাচ ৩টি।
৯. পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ।
১০. আদা বাটা ২ টেবিল চামচ।
১১. রসুন (Garlic) বাটা ২ টেবিল চামচ।
১২. কাঁচা মরিচ ৪টি।
১৩. লেবুর রস ২ টেবিল চামচ।
১৪. লবণ স্বাদমতো ও।
১৫. চিনি স্বাদমতো।

প্রণালী
১। চিকেন ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর দই ফেটিয়ে নিয়ে আদা, রসুন ও পেঁয়াজ (Onion) বেটে নিন।

২। দই,দুধ, ঘি, তেজপাতা, দারুচিনি, লবঙ্গ, এলাচ, পেঁয়াজ বাটা, আদা (Ginger) বাটা, রসুন বাটা ও কাঁচা মরিচ একটি পাত্রে নিয়ে মেখে নিন।

৩। মিশ্রণটি নিয়ে চিকেনে মেরিনেট করে আধা ঘণ্টা রেখে দিন। এবার কড়াইয়ে মেরিনেট করা চিকেন দিয়ে ঢাকা দিয়ে দিন। আলাদা করে তেল দেওয়ার দরকার নেই। এবার হালকা আঁচে মাংস রান্না হতে দিন।

৪। খেয়াল রাখবেন রান্না থেকে বাষ্প যেন বেরিয়ে না যায়। তাই ভারি কিছু দিয়ে কড়াইয়ের ঢাকনায় চাপা দিয়ে দিন। মোটামুটি ২০ মিনিট পর ঢাকনা খুলে নাড়াচাড়া করুন। দিয়ে দিন চিনি (Sugar)। ভালো করে মিশিয়ে নিন।

৫। ঝোল রাখতে চাইলে পরিমাণমতো গরম পানি দিয়ে বেশ কিছুক্ষণ ফুটিয়ে নিন। সবশেষে উপড়ে ছড়িয়ে দিন লেবুর রস। মিনিট পাঁচের ফুটিয়ে চুলার আঁচ নিভিয়ে দিন। পোলাওয়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মুরগির কোরমা (Chicken korma)।

আমাদের লেখা আপনার কাছে কেমন লেগেছে এবং আপনার যদি কোনো প্রশ্ন অথবা মতামত থেকে থাকে তবে নিচে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে শেয়ার করুন। সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন।

Check Also

বিরিয়ানি

ভেজিটেবল চিকেন বিরিয়ানি রেসিপি

বিরিয়ানির নাম শুনলেই জিভে পানি চলে। বাঙালির রন্ধন প্রণালীর ঐতিহ্যবাহী এক খাবারের নাম বিরিয়ানি (Biryani)। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *