Home / স্বাস্থ্য টিপস / কমলালেবুর চেয়েও বেশি ভিটামিন সি রয়েছে যে ৭টি খাবারে

কমলালেবুর চেয়েও বেশি ভিটামিন সি রয়েছে যে ৭টি খাবারে

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো কমলালেবুর চেয়েও বেশি ভিটামিন সি(Vitamin C) রয়েছে যে খাবারে সে সম্পর্কে। করোনার শুরু থেকেই Vitamin C এর চাহিদা অনেক বেড়েছে। নিজেকে সুস্থ রাখার জন্য ভিটামিন সি এর বিকল্প নেই। এর রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা(Immunity)। আমরা সবাই Vitamin C বলতে কমলালেবুকে বুঝি। তবে কমলালেবু ছাড়াও ভিটামিন সি এর আরো অনেক উৎস রয়েছে। একটি মাঝারি সাইজের কমলালেবুতে ৬৯.৭ গ্রাম ভিটামিন সি(Vitamin C) রয়েছে।ভিটামিন সি

কমলালেবুর চেয়েও বেশি ভিটামিন সি রয়েছে যে ৭টি খাবারে

পেঁপে:
সমীক্ষা বলছে পেঁপে আপনার হজম উন্নত করে। এছাড়া ত্বক ফর্সা(Fair skin) করে, সাইনাসের সমস্যা দূর করে এবং হাড়কে শক্তিশালী করে। একটি পেঁপেতে ৮৮.৩ গ্রাম Vitamin C রয়েছে।

স্ট্রবেরি:
এক কাপ স্ট্রবেরিতে ৮৭.৪ গ্রাম ভিটামিন সি রয়েছে। কেবল এটিই নয়, স্ট্রবেরি(Strawberry) আপনাকে ফোলেট এবং অন্যান্য যৌগ সরবরাহ করে যা হার্ট ভালো রাখে।

ফুলকপি:
ভাপানো বা রান্না করা যে ফুলকপি(Cauliflower) হোক না কেন একটি ফুলকপি থেকে আপনি ১২৭.৭ গ্রাম Vitamin C পাবেন। সেই সাথে রয়েছে ৫ গ্রাম ফাইবার ও ৫ গ্রাম প্রোটিন(Protein)।

আনারস:
আনারসে ব্রোমেলিন রয়েছে যা হজমে সহায়তা করে। ব্রোমেলাইন একটি প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এজেন্ট হিসাবে কাজ করে যা আপনাকে ওয়ার্কআউটের পর দ্রুত স্বস্তি এনে দেবে। একটি আনারসে ৭৮.৯ গ্রাম Vitamin C রয়েছে।

ব্রকলি:
ব্রকলি ক্যান্সার(Cancer) প্রতিরোধ করতে পারে। একটি ব্রকলিতে রয়েছে ১৩২ গ্রাম ভিটামিন সি আর ফাইবার।

আম:
আমে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। একটি মাঝারি সাইজের আমে Vitamin C রয়েছে ১২২.৩ গ্রাম।

লাল মরিচ:
লাল মরিচে ক্যালোরি কম ও ভিটামিন সি(Vitamin C) রয়েছে। মন মেজাজ উন্নত রাখতে পারে এই মরিচ। ১০০ গ্রাম লাল মরিচে ১২৭.৭ গ্রাম ভিটামিন সি রয়েছে।

ব্রাসেলস স্প্রাউটস:
ছোট বাঁধাকপিতে এমন উপাদান রয়েছে যা ক্যান্সার(Cancer) প্রতিরোধ করতে পারে। এতে ফাইটোনিউট্রিয়েন্টস ও ফাইবার রয়েছে। একটি ব্রাসেলস স্প্রাউটসে ৭৪.৮ মিলিগ্রাম Vitamin C রয়েছে।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Check Also

টক দই

টক দই এর নানান উপকারিতা জেনে নিন

টক দই খেতে যেমন মজা তেমনি উপকারী। পেটের সমস্যা নিরসনে ও ওজন নিয়ন্ত্রণে টক দই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *